কিরগিজস্তানে প্রেসিডেন্ট নির্বাচনে আতামবায়েভ বিজয়ী

কিরগিজস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী আলমাজবেক আতামবায়েভ। দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন গতকাল সোমবার জানিয়েছে, আলমাজবেক আতামবায়েভ পেয়েছেন ৬৩ শতাংশ ভোট। গত রোববার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।
আতামবায়েভ বিদায়ী প্রেসিডেন্ট রোজা ওতুনবায়েভার অন্যতম ঘনিষ্ঠ সহযোগী। ২০১০ সালে আন্দোলনের মুখে প্রেসিডেন্ট কুরমানবেক বাকিয়েভের পতনের পর প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন রোজা ওতুনবায়েভা।
আতামবায়েভের অপর দুই প্রতিদ্বন্দ্বী পার্লামেন্টের সাবেক স্পিকার আদাখান মাদুমারোভ এবং সাবেক বক্সিং খেলোয়াড় কাছিমবেক তাশিয়েভ ভোট পেয়েছেন ১৫ শতাংশেরও কম। ফলে আতামবায়েভকে আর দ্বিতীয় দফা নির্বাচনের মুখোমুখি হতে হচ্ছে না।
নির্বাচন কমিশনের প্রধান তুইগুনালি আবদ্রেইমোভ বলেন, ‘প্রাথমিক ফলাফল অনুযায়ী আতামবায়েভ কিরগিজস্তানের প্রেডিডেন্ট নির্বাচিত হয়েছেন। দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হবে না। কেননা তিনি অর্ধেকের বেশি ভোট পেয়েছেন এবং আমরা বলতে পারি, তিনি প্রথম দফাতেই নির্বাচিত হয়েছেন।’
কিন্তু আতামবায়েভের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী আদাখান মাদুমারোভ ও কাছিমবেক তাশিয়েভ নির্বাচনে জালিয়াতির অভিযোগ করেছেন। কর্তৃপক্ষ নির্লজ্জভাবে জালিয়াতি করেছে অভিযোগ করে তাশিয়েভের নির্বাচনী প্রচারণা দলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘নির্বাচনের এই ফলাফল আমরা মেনে নেব না।’
অপর প্রার্থী আদাখান মাদুমারোভ অভিযোগ করেছেন, ভোটে নজিরবিহীন দুর্নীতি-অনিয়ম হয়েছে। বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, ‘নির্বাচনে কারচুপি হয়েছে এমন প্রমাণিত হলে আমরা অবশ্যই আন্দোলন শুরু করব।

No comments

Powered by Blogger.