বন্ডের মাধ্যমে বিনিয়োগের প্রস্তাব দিল ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন

বীমা খাতের লাইফ ফান্ডে থাকা প্রায় ১৫ হাজার কোটি টাকা এত দিন লাভজনক খাতে সরকারি-বেসরকারি অংশীদারত্বের (পিপিপি) ভিত্তিতে বিনিয়োগ করতে চেয়েছেন উদ্যোক্তারা। গতকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠকে ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা তা শেয়ারবাজার বা বিনিয়োগ বন্ডে বিনিয়োগের প্রস্তাব করেছেন। একই সঙ্গে অন্য আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকরাও যাতে বীমা কম্পানির পরিচালক হতে পারেন, সে সুবিধা চেয়েছেন তাঁরা।


সচিবালয়ে ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের জানান, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকরা যে বীমা কম্পানির পরিচালক হতে পারবেন না, তা আইনেই বলা আছে। তাই এ বিষয়ে আমার কিছুই বলার নেই। তিনি বলেন, বীমা কম্পানিগুলোর লাইসেন্স নবায়ন ফি, উৎসে কর নিয়ে প্রশ্ন তুলেছে প্রতিনিধিদল। আর ইনস্যুরেন্স উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সঙ্গে অ্যাসোসিয়েশনের সম্পর্কে কিছুটা উন্নতি হয়েছে। তবে প্রতিনিধিরা আইন প্রণয়নের আগে তাদের সঙ্গে আলোচনা করে যেন আইডিআরএ সিদ্ধান্ত নেয়, সে দাবি করেছেন অ্যাসোসিয়েশনের নেতারা।
বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন জানান, আইডিআরএ বীমা খাতের জন্য যেসব ধারা-উপধারা তৈরি করছে, তা আমাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে করলে ভালো হবে। আর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালকরাও যাতে বীমা কম্পানির পরিচালক হতে পারেন, সে বিষয়েও আলোচনা হয়েছে। বিষয়টি আলোচনার মাধ্যমেই সুরাহা করা হবে বলে জানান তিনি। বৈঠকে বীমা খাতের শীর্ষ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.