আপিলের সুযোগ পাবেন : সুইডেনে যেতে হচ্ছে অ্যাসাঞ্জকে

সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ আইনি লড়াইয়ে হেরে গেছেন। ফলে তাকে যৌন হয়রানির মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সুইডেনের কাছে হস্তান্তর করা হবে। গতকাল এক রায়ে যুক্তরাজ্যের বিচারক জন থমাস এবং ডানকান আউসলি বলেন, গত বছর স্টকহোমে এক মহিলাকে ধর্ষণ এবং অপর এক মহিলাকে উত্ত্যক্ত করার ঘটনায় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে অ্যাসাঞ্জকে সুইডেন পাঠানো উচিত। বিবিসি, এএফপি, রয়টার্স, এপি


সুইডেনে দুই নারীকে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে সুইডিশ সরকার অ্যাসাঞ্জকে জিজ্ঞাসাবাদ করার আবেদন করে। গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাজ্যের একটি আদালত সুইডিশ সরকারের এ আবেদন মঞ্জুর করেন। তবে অ্যাসাঞ্জ তার বিরুদ্ধে আনীত সব অভিযোগ অস্বীকার করে এর বিরুদ্ধে আপিল করেন। যুক্তরাজ্যের আদালত গতকাল অ্যাসাঞ্জের সেই আবেদন নাকচ করে দিয়েছেন। তবে এই রায়ের বিরুদ্ধে তার সর্বোচ্চ আদালতে আপিলের সুযোগ থাকছে। এজন্য তিনি দুই সপ্তাহ সময় পাবেন।
গত বছর থেকে একের পর এক মার্কিন গোপন তারবার্তা ও দলিল প্রকাশ করে সারাবিশ্বে আলোড়ন সৃষ্টি করে উইকিলিকস। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র বিপাকে পড়ে যায়। এতে অ্যাসাঞ্জের ওপর ক্ষুব্ধ হয়ে ওঠে মার্কিন প্রশাসন। এর পরই অ্যাসাঞ্জের বিরুদ্ধে সুইডেনে ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগ আনা হয়। সুইডিশ সরকার অ্যাসাঞ্জের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানাও জারি করে। এরই পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্যে তাকে গ্রেফতার করা হয়। সুইডেন সরকার তাদের হাতে অ্যাসাঞ্জকে তুলে দেয়ার জন্য যুক্তরাজ্যের কাছে অনুরোধ জানায়।
অ্যাসাঞ্জ বর্তমানে যুক্তরাজ্যে নজরবন্দি। চলতি বছর ফেব্রুয়ারিতে যুক্তরাজ্যের এক বিচারক সুইডেনের অনুরোধ বিবেচনায় অ্যাসাঞ্জকে সেদেশে হস্তান্তরের রায় দেন। কিন্তু অ্যাসাঞ্জ সঙ্গে সঙ্গেই ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন। অ্যাসাঞ্জের ওই আবেদনের শুনানিতেই গতকাল লন্ডন হাইকোর্টের দুই বিচারক আগের রায় বহাল রাখলেন।
রায়ে বিচারকরা বলেন, ইউরোপের যে গ্রেফতারি পরোয়ানায় অ্যাসাঞ্জ গ্রেফতার হয়েছেন, সেই পরোয়ানা জারির বিষয়টি থেকে শুরু করে পরে তাকে হস্তান্তরের জন্য চলমান সব প্রক্রিয়াই আইনসম্মত এবং সুষ্ঠু। অ্যাসাঞ্জ তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানাকে অযৌক্তিক বলে যে দাবি করেছিলেন, আদালত তা নাকচ করেছেন। বিষয়টি নিয়ে ব্রিটেন, সুইডেন ও গণমাধ্যমের ওপর চাপ সৃষ্টি করার জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছেন অ্যাসাঞ্জ।

No comments

Powered by Blogger.