গ্রেপ্তারি পরোয়না প্রত্যাহারের আবেদন সাদি গাদ্দাফির

গ্রেপ্তারি পরোয়ানা তুলে নিতে ইন্টারপোলের কাছে আবেদন জানিয়েছেন মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাদি। নিজের আইনজীবীর মাধ্যমে গত মাসে তিনি এ আবেদন জানান।লিবিয়ার নতুন নেতৃত্ব তাঁর ন্যায়বিচার নিশ্চিত করতে পারবে না_এ আশঙ্কা জানিয়ে সাদি ইন্টারপোলকে তাঁর বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা তুলে নেওয়ার অনুরোধ জানান।সাবেক পেশাদার ফুটবলার সাদি বর্তমানে লিবিয়ার প্রতিবেশী দেশ নাইজারে আছেন। গত আগস্টে লিবিয়ার জাতীয় অন্তর্বর্তী পরিষদের যোদ্ধাদের হাতে রাজধানী ত্রিপোলির পতন হলে সীমান্ত অতিক্রম করে তিনি নাইজারে চলে যান। সাদিকে গ্রেপ্তারের জন্য গত ২৯ সেপ্টেম্বর সদস্য দেশগুলোর প্রতি 'লাল নোটিশ' জারি করে ইন্টারপোল।


গ্রেপ্তার করতে পারলে ইন্টারপোল সাদিকে লিবিয়ার বর্তমান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করবে।গত মাসে ইন্টারপোলের মহাসচিব খো বোন হুইয়ের কাছে সাদির আইনজীবী নিক কফম্যানের পাঠানো চিঠিতে বলা হয়েছে, মুয়াম্মার গাদ্দাফি ও তাঁর ছেলে মুতাসিমের হত্যার পর গাদ্দাফির অন্য কোনো সন্তানকে লিবিয়ায় হস্তান্তর মোটেও নিরাপদ নয়।
কফম্যান যুক্তি দেখান, 'ইন্টারপোলের পরোয়ানা অনুযায়ী সাদি আত্মসমর্পণ করলে তাঁকে লিবিয়ায় ফেরত পাঠানো হবে। সেখানে তাঁর জন্য একই রকম নৃশংস ভবিষ্যৎ অপেক্ষা করছে।'
গ্রেপ্তারি পরোয়ানাকে পুরোপুরি রাজনৈতিক সিদ্ধান্ত উল্লেখ করে কফম্যান সাদির ওপর আরোপিত পরোয়ান দ্রুত প্রত্যাহার করার জন্য ইন্টারপোল মহাসচিবের কাছে অনুরোধ জানান।
গাদ্দাফির অন্য সন্তানদের মধ্যে খামিস ও সাইফ আল আরব গৃহযুদ্ধ চলাকালেই নিহত হন। গত মাসে গাদ্দাফির সঙ্গে নিহত হন আরেক সন্তান মুতাসিম। বড় ছেলে সাইফ আল ইসলাম লিবিয়া ও নাইজার সীমান্ত এলাকার মরুভূমিতে লুকিয়ে আছেন বলে ধারণা করা হয়। তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতের কাছে আত্মসমর্পণ করতে চেয়েছেন বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে। গাদ্দাফির বাকি দুই ছেলে মোহাম্মদ ও হানিবল এবং মেয়ে আয়শা আলজেরিয়ায় অবস্থান করছেন। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.