ঢাকা ও মস্কোর মধ্যে পরমাণু বিদ্যুেকন্দ্র স্থাপন চুক্তি স্বাক্ষর

পাবনার রূপপুরে দুই হাজার মেগাওয়াট উত্পাদন ক্ষমতাসম্পন্ন দু’টি পরমাণু বিদ্যুত্ কেন্দ্র স্থাপনে গতকাল সকালে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে একটি যুগান্তকারী চুক্তি স্বাক্ষর হয়েছে। খবর বাসস।বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রাশিয়ার সরকারি এটমিক এনার্জি করপোরেশন (রোসাতোম)-এর মহাপরিচালক সের্গেই কিরিয়েঙ্কো নিজ নিজ দেশের পক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পরমাণু জ্বালানির শান্তিপূর্ণ ব্যবহারে এ চূড়ান্ত সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


এই চুক্তির আওতায় রুশ সরকার দুটি পরমাণু কেন্দ্র স্থাপনে সব প্রকার সহায়তা প্রদান করবে। প্রতিটি বিদ্যুত্ কেন্দ্রের উত্পাদন ক্ষমতা থাকবে এক হাজার মেগাওয়াট।
চুক্তিতে বলা হয়, এই পরমাণু কেন্দ্র দু’টি স্থাপনে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে রুশ সরকার সহায়তা দেবে।
এতে আরও বলা হয়, চুক্তি মোতাবেক রূপপুর পরমাণু বিদ্যুত্ কেন্দ্র প্রকল্প এলাকায় দুটি কেন্দ্র স্থাপনে প্রয়োজনীয় অর্থ সহায়তার জন্য দুই সরকারের মধ্যে একটি পৃথক চুক্তি স্বাক্ষরিত হবে।
চুক্তিতে আরও বলা হয়, এই কেন্দ্র দুটির জন্য রুশ সরকার দীর্ঘ মেয়াদে প্রয়োজনীয় পরমাণু জ্বালানি সরবরাহ এবং ব্যবহৃত জ্বালানি প্রক্রিয়াজাত করবে।
এই প্রকল্পের বিভিন্ন পর্যায়ে প্রয়োজনীয় মানবসম্পদ উন্নয়নেও রুশ সরকার প্রশিক্ষণ প্রদান করবে।
চুক্তির শর্ত বাস্তবায়নে রাশিয়ার সরকারি পরমাণু জ্বালানি সংস্থা রোসাতোম এবং বাংলাদেশের বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় নিজ নিজ সরকারের পক্ষে সার্বিক দায়িত্ব পালন করবে। এর আগে সের্গেই কিরিয়েঙ্কোর নেতৃত্বে রাশিয়ার একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে তার কার্যালয়ে যান।
এ সময় অন্যদের মধ্যে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, শামসুর রহমান শরিফ দিলু এমপি, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ ওয়াহিদ উজ জামান, পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি সচিব আবদুর রব হাওলাদার, প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্টুদূত সাইফুল হক এবং বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত গেন্নাদি পি ত্রোকসেনকো উপস্থিত ছিলেন ।

No comments

Powered by Blogger.