ড্র করেও বার্সার সঙ্গী হলো মিলান

স্প্যানিশ লিগে একটা পেনাল্টি মিস! তাতেই কত হৈচৈ! মেসি কি তাহলে গোলখরায় ভুগছেন? সমালোচকদের জবাব দিতে একটুও দেরি করলেন না 'আর্জেন্টাইন খুদে জাদুকর'। চার দিনের মধ্যে দ্বিতীয় হ্যাটট্রিক করে বুঝিয়ে দিলেন, তিনি আসলে ফর্মেই আছেন। আর এই হ্যাটট্রিকে ভর করে দুই ম্যাচ হাতে রেখেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে উঠে গেছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। মঙ্গলবার রাতে এইচ গ্রুপের ম্যাচে তারা ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ভিক্তোরিয়া প্লজেনকে।


এদিনই গ্রুপের অন্য ম্যাচে বাটে বরিসভের সঙ্গে ড্র করে বার্সার সঙ্গী হয়েছে এসি মিলান। ড্র করেছে ইংলিশ লিগের দুই দল চেলসি আর আর্সেনালও, তবে নিজেদের গ্রুপে শীর্ষে থাকলেও তাদের দ্বিতীয় রাউন্ডে উত্তরণ এখনো নিশ্চিত হয়নি। গতবারের ইউরোপা লিগ জয়ী পর্তুগালের ক্লাব পোর্তোর অবস্থা আরো খারাপ, পরশু রাতে সাইপ্রাসের অ্যাপোয়েল নিকোসিয়ার কাছে হেরে অনেকটাই ধূসর হয়ে গেছে তাদের দ্বিতীয় রাউন্ডে ওঠার স্বপ্ন।
নিজেদের গ্রুপ থেকে মিলান আর বার্সেলোনার দ্বিতীয় রাউন্ডে ওঠা একরকম নিশ্চিত হয়েই ছিল। মঙ্গলবারের ম্যাচে দুই দলেরই প্রয়োজন ছিল একটি করে পয়েন্ট। বরিসভের সঙ্গে ১-১ গোলে ড্র করে তা পেয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠা নিশ্চিত করেছে ইতালিয়ান লিগে ধুঁকতে থাকা মিলান। জ্লাতান ইব্রাহিমোভিচের গোলে ২২ মিনিটে এগিয়ে যাওয়া মিলান জিততেই পারত ম্যাচটা; কিন্তু দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করে রেনান ব্রেসনান কেড়ে নিয়েছেন ১ পয়েন্ট। বার্সেলোনা কিন্তু তেমন কোনো সুযোগই দেয়নি ভিক্তোরিয়াকে। ২৩ মিনিটে পেনাল্টি থেকেই গোলের সূচনা করেছিলেন মেসি, তাঁকেই ফাউল করে মারিয়ান সিসোভস্কি লালকার্ড পাওয়ায় আরো একপেশে হয়ে যায় ম্যাচটি। বার্সেলোনার পক্ষে ২০০তম গোলটি করার পর প্রথমার্ধের ইনজুরি সময়ে আরেকটি মাইলফলক স্পর্শ করেছেন মেসি। ক্লাব আর জাতীয় দল মিলিয়ে এ বছর তাঁর পঞ্চাশতম গোলটি করেছেন তিনি। তাতেও ছিল এ আর্জেন্টাইনের শিল্পিত ছোঁয়া। আদ্রিয়ানোর সঙ্গে দর্শনীয় ওয়ান-টু খেলে গোলমুখের কাছ থেকে লক্ষ্যভেদ করেছেন তিনি। ৭২ মিনিটে সেস্ক ফ্যাব্রেগাসের হেডে বার্সেলোনার জয় নিশ্চিত হওয়ার পর ইনজুরি সময়ে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেছেন মেসি। এ জয়ে চার ম্যাচে বার্সেলোনার পয়েন্ট দাঁড়ালো ১০, মিলানের ৮।
এফ গ্রুপের দুই শীর্ষ দল আর্সেনাল আর মার্শেইয়ের ম্যাচে কোনো গোল হয়নি। তবে ইংলিশ লিগে দারুণ বিপদে থাকা গানারদের জন্য সেটা সুখবরই বলতে হবে। চার ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ১ পয়েন্ট পেছনে থাকা ফরাসিদের চেয়ে দৌড়ে একটু হলেও এগিয়ে রইল তারা। তবে বেলজিয়ান ক্লাব জেংকের বিপক্ষে জিততে না পারায় খুশি হতে পারছে না চেলসির সমর্থকরা। রামিরেসের গোলে এগিয়ে যাওয়ার পর জয় নিশ্চিত করার দারুণ একটা সুযোগ পেয়েছিল তারা। ডেভিড লুইসের নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দিয়ে সেটা রুখে দিয়েছেন জেংকের গোলরক্ষক লাজলো কোটেলেস। এরপর ৬১ মিনিটে জেলে ভোসেনের গোলে ১ পয়েন্ট ছিনিয়ে নিয়েছে বেলজিয়ানরা। এ দিনের অন্য এক ম্যাচে বেয়ার লেভারকুসেনকে ৩-১ গোলে হারিয়ে ই গ্রুপের লড়াই জমিয়ে তুলেছে ভ্যালেন্সিয়া। এই ম্যাচে মাত্র ১০ সেকেন্ডেই গোল করে চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের দ্বিতীয় দ্রুততম গোলটি করেছেন ইয়োনাস। চারটি করে ম্যাচ শেষে চেলসির পয়েন্ট ৮, লেভারকুসেনের ৬ আর ভ্যালেন্সিয়ার ৫।
লড়াই জমছে জি গ্রুপেও, তবে বিস্ময়করভাবে চার ম্যাচের পর এই গ্রুপের শীর্ষে সাইপ্রাসের অ্যাপোয়েল! মঙ্গলবার পোর্তোকে ২-১ গোলে হারানোর পর তাদের সংগ্রহ ৮। এ দিনই নিকোলাস ল্যামবার্টের দেওয়া একমাত্র গোলে প্রতিবেশী শাখতার দনেস্ককে হারিয়ে দেওয়া রাশিয়ার জেনিত সেন্ট পিটার্সবুর্গে ৭। ৪ পয়েন্ট নিয়ে লড়াইয়ে আছে বটে পোর্তো; কিন্তু তাদের সম্ভাবনা এখন অনেকটাই গাণিতিক। ওয়েবসাইট

No comments

Powered by Blogger.