ফিলিস্তিনকে শায়েস্তা করতে নতুন বসতির ঘোষণা

শ্চিম তীরে আরো দুই হাজার বাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছে ইসরায়েল। সে অনুযায়ী শিগগিরই জর্দান নদীর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি সম্প্রসারণ করা হবে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো ফিলিস্তিনকে সদস্য পদ দেওয়ার এক দিন পর গত মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এ ঘোষণা দেন।নেতানিয়াহু মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের পর আনুষ্ঠানিক এক বিবৃতিতে দ্রুততম সময়ে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে আরো প্রায় দুই হাজার বসতি নির্মাণের ঘোষণা দেন। এ ছাড়া ফিলিস্তিনকে তাদের প্রাপ্য করের টাকাও না দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।


ইসরায়েলের এ সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের প্রেসিডেন্টের পক্ষ থেকে জানানো হয়, দ্রুত বসতি নির্মাণের এ সিদ্ধান্ত শান্তি প্রক্রিয়াকেও দ্রুতই ধ্বংস করবে।
ইসরায়েলের বসতি সম্প্রসারণকে কেন্দ্র করে এক বছর আগে শান্তি আলোচনা থেকে নিজেদের প্রত্যাহার করে নেয় ফিলিস্তিন। এরপর ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সার্বভৌম রাষ্ট্র হিসেবে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ পাওয়ার জন্য জোর চেষ্টা চালান। পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর ও গাজা উপত্যকা নিয়ে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে যাচ্ছে ফিলিস্তিন। গত সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে সদস্য পদ চেয়ে জাতিসংঘে আবেদন করেন আব্বাস। ফিলিস্তিনের এ দাবির বিরুদ্ধে কঠোর অবস্থান নেয় ইসরায়েল ও যুক্তরাষ্ট্র। এ মাসে নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের আবেদনের ওপর ভোট হতে পারে। যুক্তরাষ্ট্র আগেই ঘোষণা দিয়ে রেখেছে, তারা ফিলিস্তিনের আবেদনে ভেটো দেবে।
জাতিসংঘের পূর্ণ সদস্য পদ পাওয়ার অনিশ্চয়তার মধ্যেই ইউনেসকোর সদস্য পদ পাওয়ার চেষ্টা চালায় ফিলিস্তিন। চলতি সপ্তাহে তারা প্যারিসভিত্তিক এ সংস্থার সদস্য পদ পেয়েছে।
১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের মধ্য দিয়ে পশ্চিম তীর ও গাজা উপত্যকার দখল নেয় ইসরায়েল। পরবর্তী সময়ে পূর্ব জেরুজালেমকে নিজেদের অংশ বলে দাবি করে তারা, যা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পায়নি। সূত্র : রয়টার্স, এএফপি।

No comments

Powered by Blogger.