টিপাইমুখ চুক্তি-এখনো কোনো তথ্য জানায়নি ভারত

বিতর্কিত টিপাইমুখ বাঁধ নিয়ে গতকাল সোমবার রাত সাড়ে ৮টা পর্যন্ত বাংলাদেশকে কোনো তথ্য দেয়নি ভারত। রাত ৮টা ৩৫ মিনিটে পররাষ্ট্রসচিব মোহাম্মদ মিজারুল কায়েস তাঁর দপ্তর থেকে বেরোনোর সময় সাংবাদিকদের এ কথা জানান।পররাষ্ট্রসচিব বলেন, 'আজই আমি কিছু তথ্য পাওয়ার আশা করছি। তবে এখন পর্যন্ত ভারত থেকে টিপাইমুখ বাঁধ ইস্যুতে কোনো তথ্য আসেনি।'


এর আগে রবিবার পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, ভারতীয় কর্তৃপক্ষ বাংলাদেশকে ওই বাঁধ সম্পর্কে পুরো তথ্য দেবে।পররাষ্ট্রসচিব বলেন, মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক মাশফি বিনতে শামস বর্তমানে দিলি্লতে আছেন এবং তিনি এ ব্যাপারে খোঁজ নিচ্ছেন। উল্লেখ্য, দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে অংশ নিতে দিলি্ল গেছেন।
মিজারুল কায়েস বলেন, 'আজ (সোমবার) রাতের মধ্যেই আমি কিছু তথ্য পাওয়ার আশা করছি।
টিপাইমুখ নিয়ে আপনাদের প্রশ্নের উত্তর দিতে আমার সেই তথ্যগুলো প্রয়োজন।'
এর আগে গতকাল রাত ৮টার দিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার অনুবিভাগ থেকে সাংবাদিকদের জানানো হয়, রাত ১০টা নাগাদ কিছু একটা পাঠানো হতে পারে। তবে সেটা পুরোপুরি নিশ্চিত নয়।
গত শুক্রবার ভারতে টিপাইমুখ বাঁধ নির্মাণে বিনিয়োগ চুক্তি স্বাক্ষরের বিষয়ে গণমাধ্যমে সংবাদ পরিবেশিত হওয়ার পর গত শনিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের মতো দেশটির কর্মকর্তারাও বাংলাদেশের ক্ষতি হয় এমন কিছু না করার আশ্বাস দিয়েছেন। ভারতীয় কর্মকর্তারা সোমবার (গতকাল) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তরগুলো খোলার পর টিপাইমুখ নিয়ে আরো তথ্য দেওয়ার কথা বলেছেন বলেও জানানো হয়েছিল।
রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে টিপাইমুখ নিয়ে সংবাদমাধ্যমে কিছু একটা পাঠানো হবে বলে জানানো হলেও শেষ পর্যন্ত তা করা হয়নি।
এদিকে সরকারি সূত্রগুলো জানিয়েছে, টিপাইমুখ বাঁধ নিয়ে গত ২২ অক্টোবর বিনিয়োগ চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে তারা এ সপ্তাহে সংবাদমাধ্যমের কাছ থেকে জেনেছে। বিষয়টি তাদের কাছেও স্পষ্ট নয়। তাই নিশ্চিত না হয়ে ভারতের কাছে টিপাইমুখ বাঁধ নিয়ে উদ্বেগ জানানোর কথাও তারা ভাবছে না।
সাবেক কূটনীতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলেছেন, বাংলাদেশের জন্য ক্ষতিকর কিছু না করার আশ্বাস দিয়ে গোপনে চুক্তি করে ভারত রীতিমতো বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে। এর জন্য বাংলাদেশের জনগণ মোটেও প্রস্তুত ছিল না।

No comments

Powered by Blogger.