দুশ্চিন্তার নাম ব্যাটিং-হারলেও থাকছে ওয়ানডে স্ট্যাটাস প্রাপ্তির সুযোগ

বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর আগে বাংলাদেশ ক্রিকেট দলের সর্বোচ্চ প্রত্যাশা ছিল ওয়ানডে স্ট্যাটাস আদায় করে নেওয়া। কিন্তু এখন বিশ্বকাপে খেলার সুযোগ এসে গেছে সালমা বাহিনীর সামনে। আর এ সুযোগ কাজে লাগিয়ে ইতিাহাস সৃষ্টি করতে মরিয়া বাংলাদেশের মেয়েরা। দলের ভারতীয় কোচ মমতা মাবেন তো এই ম্যাচকে 'ডু অর ডাই' ঘোষণা করেছেন। শ্রীলংকা যে কঠিন প্রতিপক্ষ তাও মানছেন তিনি।


তবে তার কথা হলো, লংকানদের দেওয়া প্রতিটি সুযোগ কাজে লাগাতে পারলে অবশ্যই জয় ধরা দেবে। আর সালমা, কুবরা, শুকতারারাও সুযোগ কাজে লাগাতে দৃঢ়প্রতিজ্ঞ। কিন্তু এর পাশাপাশি নিজেদের শক্তি ও দুর্বলতাগুলোও তো দেখতে হবে। কোচ, খেলোয়াড় সবার একই মত, বোলিংয়ে তাদের কাছাকাছি থাকলেও ব্যাটিংয়ে শ্রীলংকার চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ।
বাছাইপর্বের প্রস্তুতি হিসেবে শ্রীলংকার সঙ্গে পাঁচটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ মহিলা দল এবং প্রতিটিতেই কপালে জুটেছে হার। পরাজয়ের কারণে হিসেবে যে কারণ, তাতে কোচ মমতা অতি আশাবাদী হতে নারাজ, 'এ ম্যাচে তাদের জয়ের সম্ভাবনা শতকরা ৬৫ এবং আমাদের ৩৫ ভাগ। তাদের এবং আমাদের দলের বোলিং শক্তি প্রায় সমান সমান; কিন্তু পার্থক্যটা হলো ব্যাটিংয়ে। তারা অনেক অভিজ্ঞ এবং পরিণত।' তাই বলে জয়ের আশা একেবারে ছাড়ছেন না তিনি, 'প্রস্তুতি ম্যাচগুলোয় আমরা ভালোই লড়াই করেছি; কিন্তু সেখানে আমরা অনেক ভুল করেছিলাম। আগামীকাল (আজ) যদি কোনো ভুল না করি, কোনো সুযোগ নষ্ট না করি তাহলে অবশ্যই দারুণ ম্যাচ হবে। গত দু'মাস আমরা অনেক পরিশ্রম করেছি। তাই আমার বিশ্বাস, আমরা পারব।'
দলের টপ অর্ডার ব্যাটসম্যান শুকতারাও মনে করেন লংকানদের ব্যাটিংটা অনেক শক্তিশালী, 'অভিজ্ঞতা না থাকলে ভালো ব্যাটিং করা যায় না। ব্যাটিং অভিজ্ঞতায় তারা আমাদের চেয়ে অনেক এগিয়ে। আমাদের এখানে তো ঠিকমতো খেলাই হয় না; কিন্তু সবাই মিলে শতভাগ উজাড় করে দিলে জয় সম্ভব। আসলে ব্যাটিং ভালো করলেই আমরা একটি দল হতে পারব।' আর বিশ্বকাপ স্বপ্ন পূরণের জন্য তারা জানপ্রাণ দিয়ে খেলতে প্রস্তুত বলেও জানান তিনি। বাংলাদেশ দলের ট্রাম্পকার্ড স্পিনার খাদিজাতুল কুবরাও মনে করেন ব্যাটিং ভালো হলেই জয় সম্ভব, 'আমাদের বোলিংটা ভালো। স্পিনে আমরা তাদের চেয়ে এগিয়েও থাকতে পারি; কিন্তু ব্যাটিং ভালো করতে না পারলে হবে না। ফিল্ডিংয়েও অনেক উন্নতি করতে হবে।' গত চার ম্যাচে ১২ উইকেট নেওয়া এই স্পিনারের মূল শক্তি হলো ফ্লাইট এবং টার্ন। নিজের বোলিং নিয়ে আগের চেয়ে অনেক আত্মবিশ্বাসীও তিনি। বগুড়ার এই লাজুক কিশোরী তার বদলে যাওয়াটা বেশ ভালোই টের পাচ্ছেন, 'কোথায় ছিলাম, আর এখন কোথায় আছি!' তবে আজ জিততে পারলে আরও বদলে যাবে কুবরার জীবন। শুধু কুবরার জীবন না, আমূল পরিবর্তন আসবে বাংলাদেশের নারী ক্রিকেটে। সালমা বাহিনী কি পারবে সে পরিবর্তনের অগ্রদূত হতে!

No comments

Powered by Blogger.