'টু স্টেটস' এবং একটি আবদার by ফারহানা আদৃতা

চেতন ভগতের উপন্যাস অবলম্বনে নির্মিত 'থ্রি ইডিয়টস' ছবিটি ব্লকবাস্টার সাফল্য পাওয়ার পর এই লেখকের অন্যান্য উপন্যাসের দিকে বলিউড নির্মাতাদের চোখ পড়েছে। অনেকেই তাঁর বিভিন্ন উপন্যাস নিয়ে ছবি তৈরির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। প্রখ্যাত নির্মাতা বিশাল ভরদ্বাজ বেশ কিছুদিন আগেই চেতন ভগতের জনপ্রিয় উপন্যাস 'টু স্টেটস : দ্য স্টোরি অব মাই ম্যারেজ' অবলম্বনে ছবি তৈরির পরিকল্পনার কথা জানিয়েছিলেন বেশ ঘটা


করেই। দুই ভিন্ন অঞ্চল ও সংস্কৃতির এক জোড়া তরুণ-তরুণীর প্রেম-রোমান্স এবং তাঁদের দুজনের মিলনের পথে পারিবারিক ও সাংস্কৃতিক বাধার মজার গল্প নিয়ে আবর্তিত উপন্যাসটির চলচ্চিত্ররূপে নায়ক চরিত্রে শাহরুখ খানকে নেওয়ার চিন্তাভাবনা ছিল বিশাল ভরদ্বাজের মনে। বলিউড কিংকে প্রস্তাবও দিয়েছিলেন এই প্রখ্যাত চিত্রনির্মাতা। কিং খান ছবিটিতে অভিনয়ের ব্যাপারে গ্রিন সিগন্যাল দিয়েছিলেন। এ ছবির প্রযোজনার অংশীদারও হতে চেয়েছিলেন শাহরুখ। ছবিটিতে তাঁর বিপরীতে প্রথমবারের মতো দক্ষিণী নায়িকা অসিনকে দেখা যাবে বলে শোনা গিয়েছিল। কিন্তু অজ্ঞাত কারণে বিশাল ভরদ্বাজ তাঁর এই প্রজেক্ট বাতিল করেছেন। তিনি এখন আর 'টু স্টেটস' উপন্যাস অবলম্বনে কোনো ছবি তৈরি করবেন না বলে জানিয়ে দিয়েছেন।
এখন বলিউডের প্রখ্যাত প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালা চেতন ভগতের সাড়াজাগানো এই উপন্যাসটির চলচ্চিত্রে রূপ দেবেন বলে ঘোষণা দিয়েছেন। এ ছবিতে নায়ক চরিত্রে রণবীর কাপুরকে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছে। 'রকস্টার' ছবিতে দুর্দান্ত অভিনয়ের সাফল্যে উদ্ভাসিত রণবীর 'টু স্টেটস' ছবিতে নায়ক চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়ে খুশি হয়েছেন। প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালার প্রস্তাবে সাড়া দেওয়ার পাশাপাশি রণবীর তাঁর কাছে আবদার করেছেন, বহুল আলোচিত জনপ্রিয় এই কাহিনীর চলচ্চিত্র রূপটি পরিচালনার জন্য যেন 'রকস্টার', 'জব উই মিট', 'লাভ আজকাল' খ্যাত কৃতী নির্মাতা ইমতিয়াজ আলীকে দায়িত্ব দেওয়া হয়। 'রকস্টার' ছবিতে ইমতিয়াজ আলীর নির্দেশনায় কাজ করতে গিয়ে মুগ্ধ হয়েছেন রণবীর। তিনি 'টু স্টেটস' ছবির পরিচালক হিসেবে ইমতিয়াজ আলী ছাড়া অন্য কারো কথা ভাবতে পারছেন না।
'টু স্টেটস : দ্য স্টোরি অব মাই ম্যারেজ'-এর কাহিনী ভারতের দুই ভিন্ন প্রদেশের দুই তরুণ-তরুণী রোমান্টিক যুগলকে নিয়ে। তাঁদের একজনের বাড়ি দিলি্লতে, আরেকজন তামিলনাড়ুর। যখন তাঁরা দুজন বিয়ের সিদ্ধান্ত নেন, তখনই শুরু হয় জটিলতা। দুই পরিবারই সাংস্কৃতিক ও আঞ্চলিক অমিলের দোহাই দিয়ে তাঁদের মিলনে বাধা সৃষ্টি করে। শেষ পর্যন্ত তাঁরা দুজন অনেক যুদ্ধ করে উভয়ের পরিবারকে বিয়ের ব্যাপারে রাজি করায়। তেমনই কাহিনীর উপন্যাসটি বিপুলভাবে পাঠকপ্রিয়তা লাভ করায় বলিউডে তা নিয়ে ছবি নির্মাণে তোড়জোড় শুরু হয়েছে।

No comments

Powered by Blogger.