সাইফ ও সেনুসির বিচার লিবিয়াতেই হবে

গাদ্দাফিপুত্র সাইফ আল ইসলাম এবং সাবেক গোয়েন্দাপ্রধান আবদুল্লাহ সেনুসির বিচার লিবিয়াতে হবে। দেশটির জাতীয় অন্তর্বর্তী পরিষদ (এনটিসি) এ কথা জানিয়েছে। লিবিয়ায় বিচার হলে সাইফকে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে।শুক্রবার মধ্যরাতে দক্ষিণ লিবিয়ার একটি মরুভূমি থেকে আটক হন গাদ্দাফির সবচেয়ে প্রভাবশালী ছেলে সাইফ আল ইসলাম। রোববার দক্ষিণাঞ্চলীয় সাবহা শহর থেকে গ্রেফতার হন সেনুসি। তাকে তার বোনের বাড়ি থেকে গ্রেফতার করা হয়।


এনটিসি কর্মকর্তারা সাইফকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে (আইসিসি) হস্তান্তর করতে রাজি নন। সাইফ, সেনুসি ও গাদ্দাফির বিরুদ্ধে মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে ২৭ জুন গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি।
সাইফের বিচার নিয়ে এনটিসি তাদের অবস্থান পরিষ্কার করলেও সেনুসি বিষয়ে এখনও কিছু বলেনি। তবে তাকেও নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আইসিসির কাছে হস্তান্তর করা হবে না বলে ধারণা করা হচ্ছে। লিবিয়ায় সাইফ সুবিচার পাবেন না বলে ধারণা করছে আন্তর্জাতিক সম্প্রদায়। অক্টোবরে সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফিকে তার জন্মশহর সিরতেতে আটকের পর বিদ্রোহীরা গুলি করে হত্যা করে। এতে এনটিসির সততা প্রশ্নবিদ্ধ হয়। সাইফকে গাদ্দাফির উত্তরসূরি ভাবা হয়। আশঙ্কা করা হচ্ছে, লিবিয়ায় নামমাত্র বিচারের মাধ্যমে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হবে। এ আশঙ্কা থেকেই আন্তর্জাতিক সম্প্রদায় এনটিসিকে আইসিসির সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছে।
এনটিসির ভাইস চেয়ারম্যান ও মুখপাত্র আবদেল হাফিজ ঘোগা রোববার বলেন, সাইফকে লিবিয়ার আদালতে বিচারের মুখোমুখি করার সিদ্ধান্ত হয়েছে। এটি সার্বভৌমত্বের প্রশ্ন। বিচারমন্ত্রী মোহাম্মদ আল আলাগুই বলেন, সাইফের বিচার লিবিয়াতেই হবে। কারণ স্থানীয় বিচারই আইন; কিন্তু আন্তর্জাতিক বিচার হচ্ছে ব্যতিক্রম।
তবে আইসিসির মুখপাত্র ফাদি আল আবদাল্লাহ বলেন, সাইফকে অবশ্যই আইসিসির কাছে হস্তান্তর করতে হবে। লিবিয়া ইস্যুতে জাতিসংঘের সিদ্ধান্ত অনুসারেই তারা এটি করতে বাধ্য। লিবিয়ায় তাদের বিচার করতে হলে এনটিসিকে আইসিসির কাছে আবেদন করতে হবে। বিচারকরা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।
মুখ খুললেন সাইফ
সাংবাদিকদের সঙ্গে গ্রেফতার এবং আহত হওয়ার বিষয়ে কথা বলেছেন সাইফ। রোববার লিবিয়ার জিনতান শহরে সাইফ বলেন, এক মাস আগে ন্যাটোর হামলার সময় তিনি গুরুতর আহত হয়েছিলেন।
সাইফ বলেন, বানি ওয়ালিদ ছেড়ে যাওয়ার সময় যোদ্ধারা আমাদের ওপর হামলা চালায়। এতে আমাদের ২৬ জন শহীদ ও অনেকে গুরুতর আহত হন।
সাইফের ডান হাতের বৃদ্ধাঙ্গুলি ও দুটি আঙুলে ব্যান্ডেজ লাগানোর বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, এক মাস আগে ওয়াদি জমজমের কাছে আমি হাতে আঘাত পাই।

No comments

Powered by Blogger.