আশাবাদী বাংলাদেশ তবে আত্মবিশ্বাসী শ্রীলঙ্কা

চেনা পরিবেশ, চেনা প্রতিপক্ষ, অচেনা গন্তব্য। এই হলো শ্রীলঙ্কার সঙ্গে সেমিফাইনাল প্লে-অফের আগের সমীকরণ। চেনা পরিবেশ, কারণ মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে খেলা। চেনা প্রতিপক্ষ, কারণ শ্রীলঙ্কার সঙ্গেই বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি পর্বে দেশে ও বিদেশে পাঁচটি ম্যাচ খেলেছে বাংলাদেশের মেয়েরা। গন্তব্য অচেনা, কারণ জিতলেই সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজ, সেই সঙ্গে ওয়ানডের মর্যাদা।


হারলে প্লে-অফের আরো জটিল গোলকধাঁধা, যার প্রথম প্রতিপক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র, আপাতত কেবল এটুকুই জানা গেছে।
শ্রীলঙ্কার অধিনায়ক দালানি মান্দোদরা অবশ্য জয়ের ব্যাপারে শতভাগ নিশ্চিত, যদিও বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছেন না তাঁর সতীর্থ সান্দামালি দোলাওয়াত্তা। বরং বাংলাদেশকে ঘরের মাঠে খানিকটা এগিয়েই রাখছেন তিনি, 'গত বেশ কিছুদিনে আমরা একে অন্যের বিপক্ষে ৫টি ম্যাচ খেলেছি। প্রথম ম্যাচ থেকে পঞ্চম ম্যাচ পর্যন্ত বাংলাদেশের উন্নতির গ্রাফটা ওপরের দিকেই।' বিশেষ করে বাংলাদেশের বোলিং ও ফিল্ডিংয়ের বেশ প্রশংসা করেছেন তিনি, একই সঙ্গে জানিয়েছেন নিয়মিত ম্যাচ জিততে হলে ব্যাটিংটা আরো ভালো করতে হবে। একই কথা আয়ারল্যান্ডকে হারানোর ম্যাচের 'নায়িকা' খাদিজাতুল কুবরার কণ্ঠে, 'কালকে (আজ) ব্যাটিংটা ভালো হতে হবে। বোলিংটা ঠিক আছে, ফিল্ডিংটা আরেকটু ভালো হতে পারে। আশা করছি কালকে শ্রীলঙ্কাকে হারাতে পারব।'
ওপেনার শুকতারা রহমানের চোখে অবশ্য আলাদা করে কোনো উন্নতির জায়গা নেই। তাঁর সোজা যুক্তি, জিততে হলে সব বিভাগেই ভালো করতে হবে, 'আসলে ওদের ব্যাটিং আমাদের চেয়ে অনেক শক্তিশালী। তাই জয়ের জন্য ব্যাটিং, বোলিং, ফিল্ডিং_সব বিভাগেই ভালো করতে হবে।' সেই সঙ্গে শুনিয়েছেন পুরনো আপ্তবাক্য, ব্যাটিংটা ভালো করার জন্য বেশি বেশি ম্যাচ খেলার কোনো বিকল্প নেই, 'অভিজ্ঞতা না থাকলে ব্যাটিংয়ে ভালো করা সম্ভব নয়। অনভিজ্ঞ ব্যাটসম্যানই ভুল শটে উইকেট দিয়ে আসে। আমরা যদি আরো বেশি বেশি ম্যাচ খেলতে পারতাম তাহলে প্রস্তুতিটা আরো ভালো হতো।'
বিশ্বমঞ্চে দেশের পতাকা ওড়াতে কে না চায়! সেই সাধ শুকতারা-খাদিজাদেরও আছে। স্বপ্নটা বাস্তবায়নের পথে এখন বাধার নাম শ্রীলঙ্কা। নৌবাহিনী ও বিমান বাহিনীর সদস্যদের নিয়ে গড়া দলটির যুদ্ধংদেহী মনোভাবই বলে দিচ্ছে প্রতিপক্ষ ছাড় পাবে না এতটুকু। উপমহাদেশের দলের বিপক্ষে খুব একটা কাজ হবে না ঘূর্ণিবলের ফাঁদ পেতে, জিততে হলে উদ্ভাবনী কিছুই করে দেখাতে হবে সালমা খাতুনকে।
বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ ছাড়াও আজ মহিলা বিশ্বকাপের বাছাই পর্বে রয়েছে আরো ২টি ম্যাচ। ১০ দলের টুর্নামেন্টের তলানিতে কে থাকবে তা নির্ধারণে বিকেএসপিতে ৯ম-১০ম স্থান নির্ধারণী প্লে-অফে খেলবে জাপান ও জিম্বাবুয়ে। সেমিফাইনালের প্লে-অফে বি গ্রুপের দ্বিতীয় দল পাকিস্তান ফতুল্লায় মুখোমুখি হবে এ গ্রুপের তৃতীয় হওয়া নেদারল্যান্ডসের বিপক্ষে।

No comments

Powered by Blogger.