মুখোমুখি প্রতিদিন-হয়তো সেমিফাইনাল বা ফাইনালেই সেঞ্চুরিটা হয়ে যাবে

বাছাই পর্বের গ্রুপ পর্বের সর্বোচ্চ রান সংগ্রাহক শান্দ্রে ফ্রিটজ। শুধু তা-ই নয়, টুর্নামেন্টের এখন পর্যন্ত সবচেয়ে বেশি, পাঁচটি ছক্কাও তাঁর। কিন্তু মনে তাঁর আক্ষেপ, খুব কাছাকাছি গিয়েও পাওয়া হয়নি সেঞ্চুরি। অন্তরঙ্গ আলাপচারিতায় সপ্তাহখানেকের ঢাকাবাসের অভিজ্ঞতা আর দক্ষিণ আফ্রিকায় মেয়েদের ক্রিকেটসহ অনেক কিছুই তিনি ভাগাভাগি করেছেন কালের কণ্ঠ স্পোর্টসের সঙ্গে
কালের কণ্ঠ স্পোর্টস : এখন পর্যন্ত টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান আপনার, কিন্তু সেঞ্চুরি নেই। কোনো আক্ষেপ হচ্ছে না এ নিয়ে?
শান্দ্রে ফ্রিটজ : সে কথা আর বলতে! তবে আসলে এটাই ক্রিকেট, আগাম কোনো কিছু তো আর বলা যায় না। হয়তো সেমিফাইনাল বা ফাইনালেই সেঞ্চুরিটা হয়ে যাবে, সেটা হলে তো খুবই ভালো।
প্রশ্ন : এ টুর্নামেন্টে অনেক ম্যাচ হয়েছে, যাতে একটিও ছক্কা হয়নি। অনেক দলের কোনো ক্রিকেটারই ছক্কা হাঁকাতে পারেননি, সেখানে আপনার পাঁচটি ছক্কা। এত শক্তি কোথা থেকে পান?
উত্তর : (হাসি) মাংস! আমরা দক্ষিণ আফ্রিকানরা আসলে মাংস খেতে খুব পছন্দ করি। বিশেষ করে স্টেক।
প্রশ্ন : আপনি তো একসময় দলের অধিনায়ক ছিলেন, এরপর চোটের কারণে দলের বাইরে চলে যান। ঠিক কী হয়েছিল তখন?
উত্তর : সুইমিংপুলে সাঁতরাতে গিয়ে একটা দুর্ঘটনা ঘটে। ডাইভ দিয়ে পুলে পড়তে গিয়ে মেঝের সঙ্গে লেগে আমার ঘাড় ভেঙে যায়। আমি মারাত্মকভাবে আহত হয়ে হাসপাতালে তিন মাস ভর্তি ছিলাম। হয়তো কেউ আমাকে অনেক বেশি ভালোবাসে তাই বেঁচে আছি। ভালো হওয়ার পর আবারও নিজেকে প্রমাণ করে জাতীয় দলে জায়গা ফিরে পেতে মাস ছয়েক লেগে যায়। সে সময় একটা সফরে আমি দলের সঙ্গে ছিলাম না, সেই আক্ষেপটা আমার কোনো দিনই যাবে না।
প্রশ্ন : আপনি কি পুরোদস্তুর ক্রিকেটের সঙ্গেই জড়িয়ে, নাকি তার বাইরেও কিছু করেন?
ফ্রিটজ : দক্ষিণ আফ্রিকায় পেশাদারি কাঠামোতে মেয়েদের ক্রিকেট আসলে শুরু হয়নি। আমি শিক্ষকতার ওপর প্রশিক্ষণ নিয়েছি, কারণ বাসা থেকে সব সময় বলে যে শুধুই খেলা নিয়ে মেতে থেকো না! জুনিয়র গ্রেডের বাচ্চাদের পড়াই, এ ছাড়া কোচিংয়ের সঙ্গে জড়ানোরও ইচ্ছে আছে।
প্রশ্ন : দক্ষিণ আফ্রিকায় চলছে অস্ট্রেলিয়া সিরিজ। খেলা দেখেন? প্রিয় খেলোয়াড় কে আপনার?
উত্তর : হ্যাঁ, দেখি মানে! আমার রুমের টিভিটা কাজ করছে না, সকালেই বলেছি ঠিক করে দিতে। দুটো টেস্টই তো দারুণ হচ্ছে। আমার ভালো লাগে জ্যাক ক্যালিসকে, হাশিম আমলার ব্যাটিংটাও ভালো লাগে। তবে সবচেয়ে বেশি ভালো লাগে শেন ওয়াটসনকে।
প্রশ্ন : 'ব্যক্তি' শেন ওয়াটসন নাকি 'ক্রিকেটার' শেন ওয়াটসন?
উত্তর : (হাসি) দুটোই! আসলে সে দেখতে তো দারুণ, লম্বা লম্বা সোনালি চুল...। ক্রিকেটার হিসেবেও অসাধারণ। ব্যাটিং, বোলিং দুই জায়গাতেই দলের জন্য অবদান রাখতে পারে। আমরা বাংলাদেশে আসার আগে যেখানে অনুশীলন করতাম, অস্ট্রেলিয়াও সেখানে অনুশীলন করত। তাই দেখা হয়েছে বেশ কয়েকবার।
প্রশ্ন : একসঙ্গে নৈশভোজে যাওয়া হয়নি?
উত্তর : ইশ্শ্...যদি পারতাম!
প্রশ্ন : বাংলাদেশে এসে কেমন লাগছে?
উত্তর : দারুণ! আমরা তো বলতে গেলে রানির হালে আছি। বাংলাদেশের 'কারি' খেতে খুব মজা। রিকশায় চড়ার ইচ্ছা আছে, ছোট্ট একটা রিকশাও কিনেছি আর কিনেছি অনেক অনেক ডিভিডি।

No comments

Powered by Blogger.