সন্তান জন্মদানে মাঝারি উচ্চতার পুরুষেরা সফল

লম্বা, শ্যামলা ও সুদর্শন পুরুষেরাই নারীদের স্বপ্নের পুরুষ। কিন্তু বিজ্ঞানীরা এক গবেষণায় দাবি করেছেন, মাঝারি উচ্চতার পুরুষেরাই সফল। তাঁরাই বেশি সন্তান জন্মদানে সক্ষম। বিহেইভিয়ারিয়াল ইকোলজি অ্যান্ড সোশিওবায়োলজি নামক সাময়িকীতে গবেষণার ফল প্রকাশ করা হয়েছে।
পুরুষদের নিয়ে গবেষণা করা বিজ্ঞানীরা বলেছেন, পাঁচ ফুট ১০ ইঞ্চি উচ্চতার পুরুষেরাই সবচেয়ে বেশি সফল। এ রকম উচ্চতার পুরুষেরা গড়ে আড়াইটির বেশি সন্তান জন্মদান করেন।
বিজ্ঞানীরা বলেন, সাধারণত মাঝারি উচ্চতার পুরুষেরা আগেভাগে বিয়ে করেন। এর ফলেও তাঁরা বেশি সন্তান জন্মদানে সক্ষম হন। গবেষকদলের অন্যতম নেদারল্যান্ডের ইউনিভার্সিটি অব গ্রনিনজেনের অধ্যাপক গার্ট স্টাল্প বলেছেন, পশ্চিমা সমাজে আগে থেকেই এ ধারণা চলে আসছে যে লম্বা পুরুষদের বেশি সন্তান হয়।
নতুন ওই গবেষণার ক্ষেত্রে উচ্চতা ও সন্তানের সম্পর্কসংক্রান্ত আগেকার গবেষণাগুলো থেকেও তথ্য নেওয়া হয়েছে। ১৯৫৭ সালে স্কুল ছেড়েছে, এমন তিন হাজার ৫৭৮ জন মার্কিন পুরুষের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য পাওয়া গেছে।
গবেষণায় দেখা গেছে, ১৭৭ দশমিক ৭৯ সেন্টিমিটার লম্বা পুরুষদের সন্তান জন্মদানের হার ২ দশমিক ৫৭ শতাংশ। আর এর থেকে ছয় সেন্টিমিটার লম্বা অথবা খাটো (পাঁচ ফুট সাত ইঞ্চি অথবা ছয় ফুট) পুরুষদের সন্তান জন্মদানের হার ২ দশমিক ৫২ শতাংশ। আর এ থেকে ছয় সেন্টিমিটার খাটো পুরুষদের সন্তান জন্মদানের হার ২ দশমিক ৩৬ শতাংশ।
গার্ট স্টাল্প বিবিসিকে বলেন, সন্তান জন্মদানের ক্ষেত্রে লম্বা পুরুষের সফলতা সর্বোচ্চ পর্যায়ে নেই। মাঝারি উচ্চতার পুরুষেরাই সন্তান জন্মদানের ক্ষেত্রে সবচেয়ে সফল।
গবেষণায় আরও দেখা গেছে, লম্বা অথবা খাটো যেকোনো পুরুষের চেয়ে মাঝারি উচ্চতার পুরুষেরা আগে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ফলে বেশি সন্তান জন্মদানের ক্ষেত্রে এ ব্যাপারটিও কাজ করতে পারে।

No comments

Powered by Blogger.