গণহত্যা :তিন খেমাররুজ নেতার বিচার শুরু

ম্বোডিয়ায় গণহত্যার দায়ে অভিযুক্ত তিন খেমাররুজ নেতার বিচার শুরু করেছেন জাতিসংঘ সমর্থিত যুদ্ধাপরাধ আদালত। সোমবার রাজধানী নমপেনে খেমাররুজের শীর্ষ তিন নেতার বিচার শুরুর ঘোষণা দেন জাতিসংঘ ও কম্বোডিয়ার যৌথ ট্রাইব্যুনাল। দেশটির 'কিলিং ফিল্ডস' যুগের অবসানের তিন দশকেরও বেশি সময় পর বিচার শুরু হলো। জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান নাভি পিল্লে বিচার শুরুকে স্বাগত জানিয়েছেন। তবে যে কোনো রাজনৈতিক হস্তক্ষেপের বিরুদ্ধে তিনি সতর্ক করে দেন।
যৌথ আদালতের কেঁৗসুলি নিল নোন জানান, খেমাররুজপ্রধান পলপটের ডান হাত 'ব্রাদার নাম্বার টু' নামে পরিচিত নুওন চিয়া, সাবেক রাষ্ট্রপ্রধান খিউ শ্যাম্পান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ইয়েং সারির বিরুদ্ধে করা মামলার 'সম্পূরক' শুনানি শুরুর ঘোষণা দিচ্ছে। শীর্ষ এ তিন নেতার প্রত্যেকেরই বয়স ৮০ পার হয়েছে। গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগে তাদের বিচার হবে। ১৯৭৯ সালে খেমাররুজদের পতনের পর থেকে তাদের বিচারের আওতায় আনার চেষ্টা চলছিল।
অভিযুক্ত তিন নেতাই তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কম্বোডিয়ার ক্ষমতায় ছিল খেমাররুজ। এ সময় কম্বোডিয়ার অন্তত ১৭ লাখ নাগরিক প্রত্যক্ষ বা পরোক্ষ গণহত্যার শিকার হয়। ভিয়েতনামী বাহিনী ১৯৭৯ সালে কম্বোডিয়ায় অভিযান চালিয়ে ক্ষমতা থেকে খেমাররুজকে উচ্ছেদ করে। খবর বিবিসি, এএফপির।

No comments

Powered by Blogger.