৩-২ গোলের হারেও কিছু প্রাপ্তি

দেশে প্র্যাকটিস ম্যাচ জেতার অনুপ্রেরণা নিয়ে মালয়েশিয়া গিয়েও পারেনি বাংলাদেশ দল। ওখানে একমাত্র প্র্যাকটিস ম্যাচে কাল তারা ৩-২ গোলে হেরেছে নেগারি সেমবিলানের কাছে। তবে মালয়েশিয়ান সুপার লিগের পয়েন্ট তালিকায় অষ্টম স্থানের এই দলের কাছে হারলেও আছে কিছু ইতিবাচক দিক। প্রথমত আস্থাহীন ফরোয়ার্ড লাইন সত্ত্বেও গোল পাওয়া, তারপর সদ্য জাতীয় দলে জায়গা পেয়ে তিন তরুণের আস্থার প্রতিদান দেওয়া।


ম্যাচের ২৫ মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ ইমানুয়েলের গোলে। প্রথমার্ধ শেষ হওয়ার মিনিটখানেক আগে সেই গোল শোধ করেন শাহেদ। অনীকের ক্রসটি বঙ্রে মাঝামাঝি থেকে প্লেসিং করেন তরুণ এ মিডফিল্ডার। দ্বিতীয়ার্ধে আবার তারা পিছিয়ে পড়ে সুকুর বিন আদানের ৬৩ ও ৬৫ মিনিটের ২ গোলে। ৮৭ মিনিটে ব্যবধান কমে মালেকের জোরালো শটে, এই গোলটিও চমৎকার বানিয়ে দিয়েছেন অনীক। অথচ এ মিডফিল্ডারকে নিয়ে যাওয়ার ব্যাপারে একটু দ্বিধাতেই ছিলেন নিকোলা ইলিয়েভস্কি, ঢাকায় সর্বশেষ প্র্যাকটিস ম্যাচে একটি ভুল করার শাস্তি হিসেবে তাঁকে রেখে যেতে চেয়েছিলেন। শেষ পর্যন্ত তিনি গেছেন এবং দুটো গোলের উৎস হয়ে অনূর্ধ্ব-১৯ থেকে সদ্য জাতীয় দলে প্রমোশন পাওয়াটাকে যৌক্তিক করে তুলেছেন। দুই গোলদাতাও জায়গা পেয়েছেন অনূর্ধ্ব-১৯ দলে ভালো পারফরম্যান্সের সুবাদে। এদের মধ্যে মিডফিল্ডার শাহেদের প্রশংসা করেছেন নেগারি সেমবিলানের কোচ ওয়ান হাসান। এই ম্যাচ তিন তরুণের জাতীয় দলের সেরা একাদশের দুয়ার খুলে দিতে পারে।
এই ম্যাচে প্রথমার্ধে বাংলাদেশ তেমন গুছিয়ে খেলতে পারেনি, দ্বিতীয়ার্ধে গিয়ে কিছুটা গুছিয়ে ওঠে তারা। বাংলাদেশ দলের মেসিডোনিয়ান কোচের বিশ্লেষণ হলো, 'প্রতিপক্ষ শক্তিশালী দল, তারা যখন চাপ দিয়েছে তখন আমাদের ডিফেন্স ভুল করেছে। ছোটখাটো ভুলেই আমরা গোল খেয়েছি, তাই ডিফেন্স নিয়ে এখন কিছু কাজ করতে হবে। তবে ম্যাচের ফল হিসেবে এটা খারাপ নয়।' ডিফেন্সের ভুলগুলো কিন্তু নতুন নয়, ঢাকায় প্র্যাকটিস ম্যাচেও দেখা গিয়েছিল এমন ভুলে গোল খেয়েছে বাংলাদেশ দল। আক্রমণে সহযোগী হয়ে দ্রুত নামতে পারেন না ডিফেন্ডাররা। মালয়েশিয়া গিয়েও সেই রোগ প্রকট হয়ে ধরা পড়েছে, তাই সাফের আগে এ নিয়ে বেশ কাজ করতে হবে ইলিয়েভস্কিকে। এই ম্যাচে অবশ্য সোহেল ছাড়া বাকি সবাইকে মাঠে নামিয়ে দেখে নিয়েছেন তিনি। আজ বিকেলে বাংলাদেশ দল রওনা দেবে ঢাকার উদ্দেশে।

No comments

Powered by Blogger.