দলবদল :সাকিব-তামিমে আগ্রহ নেই-ঘুরে দাঁড়ানোর চেষ্টায় মোহামেডান by রানা হাসান

ত মাসে বাংলাদেশ লীগে খেলতে ক্লাবের ফুটবল দলবদলে ১৫-১৬ বছর পর দেখা মিলল নতুন এক মোহামেডানের। বিলম্বে দল গঠনের কাজ শুরু করার কারণে দলে তারকা ফুটবলার নেই বললেই চলে। তবে যাদের পাওয়া গেছে, তারা সবাই ভাগ্যবান বটে। এখন আর মোহামেডানের অর্থ সমস্যা নেই_ কর্মকর্তাদের পক্ষ থেকে এমন বক্তব্য প্রমাণের জন্য দলবদলের দিনই ফুটবলারদের পারিশ্রমিক দেওয়া হলো ৫৮ লাখ টাকা।


দলবদলের সেই দিনে ক্লাবের নতুন এক পরিচালককে বেশ গর্ব করেই বলতে শোনা গেল, আমরা মোট ৭০ লাখ টাকা বাজেটের ৬০ লাখ টাকা প্রদানের প্রস্তুতি নিয়েছিলাম। সবাইকে খুশি করে দিয়ে এখনও রয়ে গেছে ২ লাখ টাকা। মোহামেডান ক্লাবে শেষ কবে এমন ঘটনা ঘটেছিল, অনেক ভেবে-চিন্তেও তা স্মরণ করতে পারলেন না সেই পরিচালক। ফুটবলের এবারের দলবদলে তারকা জোটেনি; কিন্তু ফুটবলাররা মোহামেডানের মধ্যে খুঁজে পেয়েছেন আস্থার জায়গাটি। যার ফল হয়তো পাওয়া যাবে আগামী মৌসুমেই।
ফুটবলের জন্য আগামী মৌসুমের অপেক্ষায় থাকলেও ক্লাবটির কোটি সমর্থকের অনেকেই ক্রিকেটে বড় চমকের আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু এ ক্ষেত্রে অনাকাঙ্ক্ষিত এক সমস্যায় জড়িয়ে মোহামেডান কর্তারা অনেকটা বেকায়দায়। তা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় ব্যস্ত তারা। পাশাপাশি দল বানানোর কাজও চলছে। আগামী মৌসুমের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে জাতীয় দলের সাবেক অধিনায়ক ও উইকেটকিপার খালেদ মাসুদ পাইলট এবং ক্লাবের পুরনো সংগঠক ওয়াসিম খানকে। গত মৌসুমের কাউকেই বলতে গেলে এবার আর দলে পাচ্ছে না মোহামেডান। সাকিব-তামিমকে তো নয়ই। না পাওয়ার নেপথ্যে কারণ হলো, ক্লাবের সাবেক পরিচালক ও ক্রিকেট কমিটির চেয়ারম্যান লুৎফর রহমান বাদল। দলবদলের ঝামেলা এড়াতে গত মৌসুমে মোহামেডানে খেলা ক্রিকেটারদের এবারের জন্য অগ্রিম পারিশ্রমিক দিয়ে রেখেছিলেন তিনি। তখন তিনি ছিলেন মোহামেডানের পরিচালক, সে সঙ্গে ক্রিকেট কমিটির চেয়ারম্যান। এখন তিনি আর সেই পদে নেই... তাই কমিটির চেয়ারম্যান পদেও থাকতে চাইছেন না। সে সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের মোহামেডানের হয়ে খেলাতেও রাজি নন তিনি। এ তথ্য জানিয়ে মোহামেডানের ডিরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়া বলেন, সাবেক জাতীয় দলের কোচ সারোয়ার ইমরানের সঙ্গে আমাদের চুক্তি হয়েছিল। গত মৌসুমে মোহামেডানে খেলা নামি-দামি বেশ কয়েকজন ক্রিকেটারের মতো তিনিও জানিয়েছেন, আমি তো কথা বলেছিলাম বাদলের সঙ্গে, তাই তিনি যেখানে বলবেন সে দলেই থাকব আমি। বাদলের সম্মতির অপেক্ষায় বেশ কয়েকদিন কাটিয়ে অনেকটা বাধ্য হয়ে মোহামেডানও তার অবস্থান চূড়ান্ত করেছে। ২০ লাখ টাকা করে ৪০ লাখ টাকা পারিশ্রমিকের বিনিময়ে সাকিব-তামিমকে দলে নিতে তারা ইচ্ছুক নয় বলে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে। বর্তমানে সক্রিয় এক পরিচালক জানালেন, সাকিব-তামিম নন, পুলের ক্রিকেটার হিসেবে আমরা এরই মধ্যে অন্য তিনজনের সঙ্গে কথা চূড়ান্ত করে রেখেছি। শুনছি পুলের কোটা তিনজন করা হবে। সে ক্ষেত্রে জাতীয় দলের ইনফর্ম এক ক্রিকেটারের সঙ্গে থাকবে জুনায়েদ। তৃতীয় ক্রিকেটার হিসেবে আমাদের পছন্দ রাকিবুল। সে সঙ্গে সৈয়দ রাসেল, মোশারফ হোসেন রুবেল, জহিরুল ইসলাম অমি, গাজী ট্যাংকসের রাসেলসহ বিসিবি একাডেমীর বেশ কয়েকজন ক্রিকেটারের সঙ্গেও কথা বলেছি। আশা করছি, এ সপ্তাহের মধ্যেই সবকিছু চূড়ান্ত হয়ে যাবে_ এমন আশ্বাস দিয়ে ক্রিকেট দল বানানোর কাজে সক্রিয় ওই ক্লাব কর্মকর্তা বললেন, এবার দেশি তারকার ঘাটতি পুষিয়ে নেওয়া হবে বিদেশি ক্রিকেটার দিয়ে। এরই মধ্যে বিশ্বমানের বেশ কয়েকজন ক্রিকেটারের সঙ্গে যোগাযোগও করা হয়েছে বলে জানান তিনি। তার বলা বিদেশি ক্রিকেটারদের যদি মোহামেডানে খেলতে দেখা যায়, তবে আবাহনী, শেখ জামাল, প্রাইম ধলেশ্বর, গাজী ট্যাংকসের মতোই শক্তিশালী দেখাবে সাদা-কালো শিবিরকে_ সেটাও কিন্তু নিশ্চিত।

No comments

Powered by Blogger.