ইরানের পরমাণু-সংকট নিরসনে রাশিয়ার নতুন পরিকল্পনা

পরমাণু-সংকট নিরসনে রাশিয়া তার নতুন পরিকল্পনা ইরানের কাছে উপস্থাপন করেছে। নতুন এই পরিকল্পনা ইরানের সঙ্গে পশ্চিমাদের ভেঙে পড়া পরমাণু আলোচনা আবার শুরুতে সহায়তা করতে পারে। ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ নতুন এই পরিকল্পনা অনুমোদন করেছেন।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ নতুন ওই পরিকল্পনা নিয়ে ইরানের শীর্ষ পরমাণু আলোচক পররাষ্ট্রমন্ত্রী আলী আকবর সালেহির সঙ্গে মস্কোতে বৈঠক করেছেন। নতুন পরিকল্পনায় জাতিসংঘ আরোপিত নিষেধাজ্ঞা আস্তে আস্তে প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে ইরানকে অধিকতর স্বচ্ছতা দেওয়া হয়েছে। পরিকল্পনার ব্যাপারে দুই দেশের শীর্ষ কূটনীতিকেরাই একমত হয়েছেন।
ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ নতুন ওই পরিকল্পনা অনুমোদনের এক দিন পর মস্কোতে ওই বৈঠক অনুষ্ঠিত হলো। প্রেসিডেন্টের ওয়েবসাইটে প্রকাশিত এক মন্তব্যে মাহমুদ আহমাদিনেজাদ বলেন, রাশিয়ার ওই প্রস্তাবকে ইরান স্বাগত জানায় এবং তারা এ বিষয়ে সহযোগিতা করতে প্রস্তুত।
তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। কারণ, দেশটির বৈদেশিক নীতি ও পরমাণু ইস্যুসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা একমাত্র তাঁর হাতেই রয়েছে।
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ নতুন ওই পরিকল্পনাটি গত জুলাইয়ে ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠকের সময় সর্বপ্রথম উপস্থাপন করেন। পরমাণু-সংকট সমাধানে ইরানের দীর্ঘদিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত রাশিয়া এর আগে যে কয়েকটি প্রস্তাব উপস্থাপন করেছে, তার সবগুলোই সন্দেহের দৃষ্টিতে দেখেছে পশ্চিমারা। তবে সর্বশেষ এই প্রস্তাবটির ব্যাপারে তারা ধীরে চলো নীতি গ্রহণ করে।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, লাভরভের নতুন ওই প্রস্তাবটি প্রকৃত অর্থে কোনো দলিল নয়; বরং এটি একটি সিরিজ প্রস্তাব। পশ্চিমারা প্রস্তাবটি সমর্থন করেছে। তবে পশ্চিমারা ব্যক্তিগতভাবে মনে করে, লাভরভের নতুন প্রস্তাবটিও সফল হবে না এবং ইরানকে চাপে রাখার উপায় হিসেবে তারা আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপই বেছে নেবে।
উল্লেখ্য, পরমাণু-সংকট সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য ও জার্মানির সমন্বয়ে গঠিত ছয় সদস্যের একটি গ্রুপ ইরানের সঙ্গে আলোচনা চালিয়ে আসছিল। ইরান তার বিতর্কিত ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে অনড় থাকায় গত জানুয়ারিতে ওই আলোচনা ভেঙে পড়ে। পশ্চিমাদের ধারণা, ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে। তবে অভিযোগ অস্বীকার করে ইরান বরাবরই বলে আসছে, তাদের পরমাণু কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ।

No comments

Powered by Blogger.