সিরিয়ায় উদ্বাস্তু শিবিরে সেনাদের অভিযান

সিরিয়ার বন্দর শহর লাতাকিয়ায় ট্যাংকবহর ও ভারী অস্ত্রশস্ত্র নিয়ে গতকাল মঙ্গলবার একটানা চতুর্থ দিনের মতো সরকারবিরোধীদের ওপর অভিযান চালিয়েছে সেনারা।
স্থানীয় বাসিন্দারা বলেছেন, লাতাকিয়ার ফিলিস্তিনি উদ্বাস্তু শিবির আল-রামল আল-ফিলিস্তিনি ও আল-শায়াব এলাকায় সেনারা অভিযান চালায়।
তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আহমেদ দাভুতোগলু গত সোমবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হয় বেসামরিক লোকের ওপর সামরিক অভিযান এখনই বন্ধ, নয়তো ‘অনির্দিষ্ট’ পরিণতি বরণ করতে হবে বলে হুমকি দিয়েছেন।
দাভুতোগলু বলেন, ‘আমাদের প্রত্যাশা হচ্ছে, অবিলম্বে এবং কোনো ধরনের শর্ত ছাড়াই অভিযান বন্ধ করতে হবে। সিরিয়ার কর্তৃপক্ষের উদ্দেশে এটাই আমাদের চূড়ান্ত কথা। যদি এর পরও অভিযান বন্ধ করা না হয়, তবে এমন পদক্ষেপ নেওয়া হবে যে বিষয়ে আর কিছুই বলার অবকাশ থাকবে না।’
স্থানীয় এক বাসিন্দা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, সেনারা ভারী মেশিনগান ও ট্যাংক নিয়ে লাতাকিয়ার সুন্নি অধ্যুষিত কয়েকটি এলাকায় হামলা চালিয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, লাতাকিয়ার চারপাশে অস্ত্রসজ্জিত গাড়িবহর ও ট্যাংক মোতায়েন করা হয়েছে। সেখানকার জরুরি প্রয়োজনীয় সেবার মাধ্যমগুলো বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। শহরটি চারপাশ থেকে ঘিরে রেখেছে সেনারা। জনসাধারণ পালিয়ে যাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছে। তাঁরা সর্বোচ্চ শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে গিয়ে আত্মরক্ষার চেষ্টা চালাতে পারছে।
দ্য সিরিয়ান রেভল্যুশন কো-অর্ডিনেটিং ইউনিয়ন গ্রুপ জানিয়েছে, সোমবার লাতাকিয়ায় ছয়জন নিহত হয়েছে। এ শহরে অভিযানে মোট ৩৪ জন নিহত হয়েছে। গ্রুপটি জানায়, গত সোমবার সেনারা হোমস শহরের উত্তরে হৌলা প্লেন এলাকায় অভিযান চালিয়ে আটজনকে হত্যা করেছে। সেখানে বাড়ি বাড়ি তল্লাশি চালিয়ে সেনারা অনেককে আটক করেছে। এ ছাড়া হোমস শহরে আরও চারজন নিহত হয়েছে।
জাতিসংঘ কর্মকর্তারা জানিয়েছেন, সেনা অভিযানের পর লাতাকিয়ার ফিলিস্তিনি উদ্বাস্তু শিবির থেকে হাজারো উদ্বাস্তু প্রাণভয়ে পালিয়ে গেছে। এ ছাড়া সিরিয়ার কর্তৃপক্ষও উদ্বাস্তুদের সেখান থেকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে।
ফিলিস্তিনি উদ্বাস্তুদের ত্রাণ সহায়তায় নিয়োজিত জাতিসংঘের ইউএনআরডব্লিউএ সংস্থার মুখপাত্র ক্রিস্টোফার গিনেস বলেন, ‘শিবির ছেড়ে পাঁচ থেকে ১০ হাজার উদ্বাস্তু কোথায় গিয়ে আশ্রয় নিয়েছে, তা আমাদের জানা নেই। সেখানে পরিস্থিতি খুবই ভয়ানক।’
ফিলিস্তিনি কর্তৃপক্ষ আল-রামল শিবিরের উদ্বাস্তুদের জীবন রক্ষায় ব্যবস্থা নেওয়ার জন্য সিরিয়ার প্রতি আহ্বান জানিয়েছে।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, গত মধ্য মার্চ থেকে এ পর্যন্ত সিরিয়ায় এক হাজার ৭০০ বেসামরিক লোক নিহত হয়েছে। ওয়াশিংটন জানিয়েছে, নিহত বেসামরিক লোকের সংখ্যা কমপক্ষে দুই হাজার। অন্যদিকে সিরীয় কর্তৃপক্ষ বলেছে, এ পর্যন্ত ৫০০ পুলিশ ও সেনাসদস্য নিহত হয়েছেন।

No comments

Powered by Blogger.