ব্রেগা শহরে গাদ্দাফি বাহিনীর স্কাড ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির অনুগত বাহিনী গত রোববার সকালে বন্দরনগর ব্রেগায় বিদ্রোহীদের লক্ষ্য করে স্কাড ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, তবে এ ঘটনায় কারও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তারা এ কথা জানিয়েছেন।
বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষ শুরুর পর গাদ্দাফি বাহিনী এই প্রথম স্কাড ক্ষেপণাস্ত্র ব্যবহার করল, তবে এ ব্যাপারে গাদ্দাফি বাহিনীর পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
মার্কিন কর্মকর্তারা জানান, গত রোববার সার্তে শহর থেকে গাদ্দাফি বাহিনীর ছোড়া স্কাড ক্ষেপণাস্ত্র ব্রেগার ৮০ কিলোমিটার পশ্চিমে একটি মরুভূমিতে আঘাত হানে। এ ক্ষেপণাস্ত্র ৫০০ থেকে ৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এটি প্রায় এক টন ওজনের ওয়ারহেড বহন করতে সক্ষম।
ব্রেগা শহর বর্তমানে বিদ্রোহীদের দখলে রয়েছে। তবে গাদ্দাফি বাহিনী শহরটির নিয়ন্ত্রণ ফিরে পেতে বিদ্রোহীদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে।
ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর সেটি শনাক্ত করতে সক্ষম হয় মার্কিন প্রতিরক্ষা বাহিনী। ধারণা করা হচ্ছে, গাদ্দাফি বাহিনীর কাছে দুই শতাধিক স্কাড ক্ষেপণাস্ত্র মজুদ রয়েছে।
এদিকে লিবিয়ার বিদ্রোহীরা গত সোমবার রসদ সরবরাহের প্রধান প্রধান সড়ক অবরোধ এবং তেলের পাইপলাইন কেটে দেওয়ার মাধ্যমে রাজধানী ত্রিপোলিকে বিচ্ছিন্ন করার হুমকি দিয়েছে। ছয় মাস ধরে চলা গৃহযুদ্ধে চলতি সপ্তাহে নাটকীয় অগ্রগতি হওয়ার পরিপ্রেক্ষিতে বিদ্রোহীরা এ হুমকি দেয়।

No comments

Powered by Blogger.