দিল্লিতে পাকিস্তান ও ভারতের সাংসদদের বৈঠক কাল শুরু

বন্দীদের মুক্তি ও পারস্পরিক যোগাযোগ বাড়ানোর উপায় উদ্ভাবনসহ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার লক্ষ্যে ভারত ও পাকিস্তানের সাংসদেরা দুই দিনের বৈঠকে মিলিত হবেন। পাকিস্তানের ২০ জন সাংসদের সমন্বয়ে গড়া একটি প্রতিনিধিদল দিল্লি সফরকালে ১৮ ও ১৯ আগস্ট এই বৈঠক হবে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের গুরুত্বপূর্ণ বৈঠকের এক মাসের কম সময়ের মধ্যে এই বৈঠক হতে যাচ্ছে।
বৈঠকে যোগ দিতে পাকিস্তানি প্রতিনিধিদলের আজ বুধবার নয়াদিল্লি পৌঁছার কথা। এতে নেতৃত্ব দেবেন সিনেটের ডেপুটি চেয়ারম্যান জান মোহাম্মদ খান জামালি ও জাতীয় পরিষদের ডেপুটি স্পিকার ফয়সাল করিম কুন্দি।
বৈঠকে কো-চেয়ারম্যানের ভূমিকা পালন করবেন ভারতের সাবেক পররাষ্ট্র ও অর্থমন্ত্রী বিজেপির সাংসদ যশবন্ত সিনহা ও পাকিস্তানের সাবেক আইনমন্ত্রী এস এম জাফর। গত মার্চে মোহালিতে পাকিস্তান ও ভারতের মধ্যে বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল খেলা দেখার আমন্ত্রণ পেয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি ভারত সফর করেন। এ সময় মনমোহন সিং এ ধরনের একটি পার্লামেন্টারি প্রতিনিধিদলকে ভারত সফরের আমন্ত্রণ জানান। এই আমন্ত্রণে সাড়া দিয়ে পাকিস্তানি সাংসদেরা ভারত সফরে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।
দুই দিনের বৈঠকে উভয় পক্ষ আস্থার ঘাটতি আছে, এমন বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন বলে আশা করা যাচ্ছে। এর মধ্যে একটি মূল বিষয় হচ্ছে, ভারত ও পাকিস্তানের কারাগারে আটক দুই দেশের বন্দীদের মুক্তি।
গত সপ্তাহে মানবিক কারণে পাকিস্তানের কারাগারে আটক সরবজিৎ সিংকে মুক্তি দেওয়ার অনুরোধ জানায় ভারত। এদিকে মনমোহন সিং পার্লামেন্টে বলেন, আজমির কারাগারে বন্দী যাবজ্জীবন দণ্ড পাওয়া পাকিস্তানি চিকিৎসক খলিল চিশতির মুক্তির ব্যাপারে রাজস্থানের সঙ্গে যোগাযোগ রাখছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
পাকিস্তানের কারাগারে এখন ৫৫৮ জন ভারতীয় নাগরিক বন্দী রয়েছেন। এর মধ্যে ২৩২ জন বেসামরিক নাগরিক, ২৫২ জন জেলে ও ৭৪ জন নিখোঁজ সেনাসদস্য। সেনাদের মধ্যে ৫৪ জন যুদ্ধবন্দী ১৯৭১ সাল থেকে আটক রয়েছেন।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণার দেওয়া তথ্য অনুযায়ী, পাকিস্তান তাদের কারাগারে ৭২ জন বেসামরিক নাগরিক ও ২৩৭ জন জেলে আটক থাকার কথা স্বীকার করেছে।

No comments

Powered by Blogger.