মগ্নচৈতন্যের বর্ণময় অভিঘাত by সিলভিয়া নাজনীন

শিল্পের নান্দনিক ভূমিতে বিচরণের স্নিগ্ধ সকালে শিল্পী আবুল বার্ক আলভী বাঙালির শ্রেষ্ঠ সময় মুক্তিযুদ্ধ প্রত্যক্ষ করেছেন। দেশ, সমাজ ও জনমানুষের প্রতি তীব্র মমত্ববোধ ধারণ করে তিনি যুদ্ধে অংশ নিয়েছিলেন। মুক্তিযোদ্ধা শিল্পী আবুল বার্ক আলভী তাঁর শিল্পকর্মে সেই বিভীষিকাময় অভিজ্ঞতাকে ব্যক্ত না করে সবুজ-সুফলা দেশকে প্রতিনিয়ত মূর্ত করে চলেছেন। তাঁর অনুভূতির স্ফুরণ রেখা, রং, বুনট ও বিন্যাসে স্পষ্ট হয়ে ওঠে। তাঁর শিল্পচেতনায় মৃত্তিকা ও সবুজ প্রান্তর নিসর্গ বিমূর্ত প্রকাশবাদিতায় পরস্ফুটি হয়। বিধ্বংসী মনোভাবের বদলে স্নিগ্ধ প্রকৃতির অনুরণন নানা বিমূর্ত আঙ্গিকে বিন্যস্ত তাঁর চিত্রপটে।
‘ফ্রম দ্য নেচার’ শিরোনামের এই চিত্রকর্মে অপরূপ নীল-সবুজ-হলুদ-সাদা-লাল রঙের জ্যামিতিক বিভাজনে অপূর্ব এক আনন্দময় প্রকৃতির সম্ভার ফুটে ওঠে। চিরায়ত বাংলার প্রান্তর, নৈসর্গিক নিমগ্নতা ও স্মৃতিময় অভিজ্ঞতার স্বতঃস্ফূর্ততা উজ্জ্বল দৃশ্যপটে বিধৃত। স্বপ্ন আর বাস্তবতার প্রগাঢ় দ্বন্দ্বময় অনুভব, সংঘাত, কল্পনার বিস্তার, ওয়াশ মাধ্যমে অনন্য অঙ্কনশৈলী, উজ্জ্বল রং, বিমূর্ত আঙ্গিক আর অন্তর্নিহিত অভিব্যক্তিতে সমৃদ্ধ শিল্পী আলভীর এই শিল্পকর্ম। প্রকৃতি, জনজীবন ও ঘরবাড়ি—জীবনযাপনের এমন নানাবিধ অনুষঙ্গ এই চিত্রকর্মে ফুটে উঠেছে ঋদ্ধ মননের সরল মাধুর্য। আপাতদৃষ্টিতে বিমূর্ত মনে হলেও অনুসন্ধানী শিল্পমনন চিরায়ত বাংলায় অবগাহনের আস্বাদ অনুভব করে।
শিল্পী আলভীর রং, রেখা ও কম্পোজিশনে সৃজনশীল চেতনার প্রয়োগে তৈরি হয় নতুন এক নান্দনিক অভিঘাত। ফর্মের নতুন বিন্যাস ও কোমল বর্ণ প্রয়োগে তাঁর কাজে ছড়িয়ে থাকে সজীব প্রশান্তি। বাংলার প্রকৃতি তাঁর শিক্ষক। এখানে রুক্ষতা ও হতাশার বদলে জল ছলছল প্রাণোচ্ছল বর্ণময়তা গুনগুনিয়ে ওঠে। তাঁর চিত্রকলা সমকালীন বাংলার মানবিক সৌন্দর্যের আত্মমগ্ন উপাসনা।
শিল্পী আবুল বার্ক আলভী বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ছাপচিত্র বিভাগের প্রধান। এ ছাড়া তিনি জয়নুল শিশু নিকেতনে নতুন প্রজন্মকে শিল্পশিক্ষার হাতেখড়ির মাধ্যমে দেশের শিল্প বিস্তারে নিভৃতে কাজ করে চলেছেন।
================================
গল্প- চিনেজোঁক  পুস্তক প্রকাশনা ও বাংলা একাডেমীর বইমেলা  শাহি মনজিলে সাহিত্য উৎসব by শাহীন আখতার  বাজে জসীমউদ্দীন  নান্দনিক চৈতন্য  গ্রামকে শহরে এনেছি  গল্প- জলঝড়  একাত্তরের অপ্রকাশিত দিনপঞ্জি  রশীদ করীমে'র সাক্ষাৎকার- 'মনে পড়ে বন্ধুদের'  প্রাচ্যের ছহি খাবনামা  গল্প- এভাবেই ভুল হয়  গল্প- মাঠরঙ্গ  ফয়েজ আহমেদঃ স্মৃতিতে চিঠিতে  অরুন্ধতী রায়ের সাক্ষাৎকারঃ উপন্যাসের জগতের জগতের সঙ্গে আমার সম্পর্ক নেই  ইতিহাস ও জাতি দিয়ে ঘেরা  গল্প- চাল ডাল লবণ ও তেল  ক-য়ে ক্রিকেট খ-য়ে খেলা  গল্পসল্প- ডাংগুলি  হ্যারল্ড পিন্টারের শেষ সাক্ষাৎকারঃ আশৈশব ক্রিকেটের ঘোর  সূচনার পিকাসো আর ভ্যান গঘ  আল্লাহআকবরিজ সি সি  গল্প- কবি কুদ্দুস ও কালনাগিনীর প্রেম  গল্পসল্প- আমার বইমেলা  বাংলাদেশ হতে পারে বহুত্ববাদের নির্মল উদাহরণ  শিক্ষানীতি ২০১০, পক্ষ-বিপক্ষ শক্তি এবং জাতীয় স্বার্থ  চীন-ভারত সম্পর্ক এবং এ অঞ্চলে তার প্রভাব  নারী লাঞ্ছনার সর্বগ্রাস  একজন এস এ জালাল ও মুক্তিযুদ্ধের তথ্যভাণ্ডার  গল্প- স্বপ্নের মধ্যে কারাগারে  গল্পিতিহাস- কাঁথা সিলাই হইসে, নিশ্চিন্ত  ‘এখন প্রাধান্য পাচ্ছে রম্যলেখা'  অকথিত যোদ্ধা  কানকুনের জলবায়ু সম্মেলন, বাংলাদেশের মমতাজ বেগম এবং আমার কিছু কথা  নাপাম বোমা যা পারেনি, চ্যালেঞ্জার ও আব্রাম্‌স্‌ ট্যাংক কি তা পারবে?  ঠাকুর ঘরে কে রে...!  ষড়যন্ত্র নয়, ক্ষুধা ও বঞ্চনাই আন্দোলনের ইন্ধন  বাহাত্তরের সংবিধানের পুনঃপ্রতিষ্ঠায় বাধা কোথায়?  ড.ইউনূসের দুঃখবোধ এবং প্রাসঙ্গিক কিছু কথা  গীতাঞ্জলি ও চার্লস এন্ড্রুজ  গল্প- তেঁতুল  একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে বাংলাদেশের পুস্তক প্রকাশনা  গল্প- বট মানে গরুর ভুঁড়ি  গল্প- কিশলয়ের জন্মমৃত্যু  গল্প- মাকড়সা


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে
লেখকঃ সিলভিয়া নাজনীন


এই আলোচনা'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.