নিউজ ইন্টারন্যাশনাল ‘চিহ্নিত অপরাধীদের’ ব্যবহার করেছে: ব্রাউন

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন অভিযোগ করেছেন, সদ্য বন্ধ হওয়া পত্রিকা নিউজ অব দ্য ওয়ার্ল্ড-এর স্বত্বাধিকারী প্রতিষ্ঠান নিউজ ইন্টারন্যাশনাল জনগণের ব্যক্তিগত তথ্য বের করার জন্য ‘চিহ্নিত অপরাধীদের’ ব্যবহার করত। তাদের সঙ্গে গোপন অপরাধী চক্রের প্রত্যক্ষ আঁতাত ছিল।
গর্ডন ব্রাউন আরও অভিযোগ করেন, ওই কোম্পানির পত্রিকা সানডে টাইমস প্রতারণাপূর্ণ কৌশলের মাধ্যমে তাঁর ব্যক্তিগত তথ্য প্রকাশ করে তাঁকে প্রধানমন্ত্রীর পদ থেকে চ্যান্সেলর পদে নামিয়ে আনার চক্রান্ত করেছিল। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্রাউন এসব অভিযোগ করেন।
নিউজ ইন্টারন্যাশনাল বলেছে, ব্রাউনের এসব অভিযোগ তারা তদন্ত করে দেখবে।
সানডে টাইমস এর আগে প্রথম পৃষ্ঠায় ছাপানো এক প্রতিবেদনে দাবি করেছিল, ব্রাউন চ্যান্সেলর থাকাকালে রাজনৈতিক প্রভাব খাটিয়ে মিডিয়া ব্যবসায়ী রবার্ট ম্যাক্সওয়েলের কাছ থেকে ‘পানির দরে’ একটি ফ্ল্যাট কিনে নিয়েছিলেন। ওই প্রতিবেদন প্রকাশের কিছুদিন পর গার্ডিয়ান পত্রিকা বলেছিল, ব্রাউনের আইনজীবীর কাছ থেকে তাঁর ব্যক্তিগত ফাইল হাতিয়ে নেওয়ার জন্য সানডে টাইমস একজন ভাড়াটে তথ্য সংগ্রাহক নিয়োগ করে। পরে অন্য এক ঘটনায় সেই তথ্য সংগ্রাহকের জেল হয়।
ব্রাউন বলেন, সানডে টাইমস-এর ওই প্রতিবেদনের দাবি ‘পুরোপুরি ভুল’ ছিল। এ ধরনের প্রতিবেদন ছাপিয়ে পত্রিকাটি তাঁকে চ্যান্সেলর পদে নামিয়ে আনার চক্রান্ত করেছিল।
ব্রাউন বলেন, তাঁর ছেলে ফ্রাসারের দেহে সিসটিক ফাইব্রোসিস রোগ ধরা পড়ার পর তিনি ও তাঁর পরিবার সন্তানের ভবিষ্যতের কথা ভেবে খবরটি চেপে গিয়েছিলেন।

No comments

Powered by Blogger.