বিশ্বজুড়ে উদ্বেগ, সতর্কতা

জাপানে প্রলয়ংকরী ভূমিকম্প ও সুনামির কারণে দেশটির ক্ষতিগ্রস্ত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণের প্রেক্ষাপটে বিশ্বজুড়ে উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। ইউরোপের পারমাণবিক প্রকল্পগুলো পর্যালোচনা করে দেখা হচ্ছে। জাপানে ভ্রমণ পরিহার করতে মার্কিন নাগরিকদের আহ্বান জানানো হয়েছে।
চীন বলেছে, তাদের আকাশে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার আশঙ্কায় পর্যবেক্ষণ জোরদার করা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং দেশটির পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর নিরাপত্তা পরীক্ষার জন্য নির্দেশ দিয়েছেন। দক্ষিণ কোরিয়ায়ও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। জার্মান ও সুইস সরকার পরমাণু প্রকল্প-সম্পর্কিত সিদ্ধান্ত স্থগিত ঘোষণা করেছে।
এদিকে এরই মধ্যে জাপানের ফুকুশিমা পারমাণবিককেন্দ্রে গত চার দিনে তৃতীয়বারের মতো বিস্ফোরণ ঘটেছে। সর্বশেষ বিস্ফোরণ হয় কেন্দ্রের দুই নম্বর চুল্লিতে। কেন্দ্রটিকে স্থিতিশীল অবস্থায় আনার জন্য কাজ করে যাচ্ছেন সেখানকার প্রকৌশলীরা।
ব্রাসেলস থেকে বিবিসির সংবাদদাতা জানান, ইউরোপে এখন যেসব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, সেগুলোর মধ্যে কিছু সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। জার্মানের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর মেয়াদ বাড়াতে স্বাক্ষরিত একটি চুক্তি স্থগিত ঘোষণা করেছেন চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল।
পারমাণবিক চুল্লির মেয়াদ বাড়ানোর বিষয়টি জার্মানিতে একটি গুরুত্বপূর্ণ নির্বাচনী ইস্যুতে পরিণত হয়েছিল। পারমাণবিক চুল্লির মেয়াদ বাড়ানোর পরিকল্পনার বিরুদ্ধে গত সপ্তাহান্তে জার্মানিতে বিক্ষোভ করেছেন হাজার হাজার পারমাণবিক কর্মসূচিবিরোধী কর্মী।
সুইস সরকার নতুন পারমাণবিককেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত বিলম্বিত করেছে। অস্ট্রিয়ার একজন মন্ত্রী ইউরোপের পারমাণবিক চুল্লিগুলোতে নতুন করে নিরাপত্তা পরীক্ষা চালানোর আহ্বান জানিয়েছেন।
পরমাণবিক নিরাপত্তার বিষয়টি যাচাইয়ের জন্য ইউরোপীয় কমিশন গতকাল মঙ্গলবার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের জ্বালানি মন্ত্রী ও পরমাণু বিশেষজ্ঞদের বৈঠক ডেকেছে।
এদিকে ফুকুশিমা পারমাণবিক চুল্লি ক্ষতিগ্রস্ত হওয়ার পর জাপানে ভ্রমণ পরিহার করার জন্য মার্কিন নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।
পররাষ্ট্র দপ্তরের এক ভ্রমণ সতর্কবার্তায় বলা হয়, অপরিহার্য নয় এমন সরকারি কর্মকর্তাদের জাপান ভ্রমণ স্থগিত করার অনুরোধ জানানো হচ্ছে। বেড়ানোর উদ্দেশে জাপান না যাওয়ার জন্য নিজ দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানায় পররাষ্ট্র দপ্তর।
রুশ কর্মকর্তারা জানান, জাপানের ফুকোশিমা পারমাণবিককেন্দ্রের ৮০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে রাশিয়ার ভ্লাদিভস্তকে তেজস্ক্রিয়তার মাত্রা সামান্য বেড়েছে। তবে তা স্বাভাবিক মাত্রার মধ্যে রয়েছে।
চীনের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেছেন, জাপানের পারমাণবিককেন্দ্রে দুর্ঘটনা থেকে চীনকে অবশ্যই শিক্ষা নিতে হবে। দেশটির ন্যাশনাল এনার্জি অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান লিউ তিয়েনান জানান, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবশ্যই সতর্কতার সঙ্গে দুর্ঘটনার বিষয়টি বিশ্লেষণ করে দেখতে হবে।
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং দেশটির পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর নিরাপত্তা পরীক্ষা করার জন্য গত সোমবার নির্দেশ দিয়েছেন। জাপানে ভূমিকম্প-পরবর্তী সময়ে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে বিপর্যয় দেখা দেওয়ার পরিপ্রেক্ষিতে তিনি সতর্কতামূলক এ পদক্ষেপের নির্দেশ দেন।

No comments

Powered by Blogger.