রিয়ালের জেগে ওঠার অপেক্ষায় মরিনহো

দুটি বাধা এবং একজনের জাদু-স্পর্শ। কোনটির জয় হবে? আজ চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর দ্বিতীয় লেগ খেলতে নামছে রিয়াল মাদ্রিদ। নিজেদের মাঠে এই ম্যাচে দুটি বাধা রিয়াল মাদ্রিদের—পরিসংখ্যান আর অলিম্পিক লিওঁ।
পরিসংখ্যান বলছে, নয়বারের ইউরোপ-সেরা রিয়াল গত ছয় মৌসুমে শেষ ষোলোর কড়িকাঠই পেরোতে পারেনি। এই বৃত্তে কি এবারও আটকে থাকবে দলটি? দ্বিতীয় বাধা ফরাসি ক্লাব লিওঁই আজ রিয়ালের প্রতিপক্ষ। চ্যাম্পিয়নস লিগে ফরাসি ক্লাবগুলোর বিপক্ষে রিয়াল মাদ্রিদ ১১ ম্যাচের ৭টিতে জিতেছে ঠিক, কিন্তু এর একটি জয়ও লিওঁর বিপক্ষে নয়।
এবার শেষ ষোলোর প্রথম লেগে লিওঁর মাঠে ১-১ গোলে ড্র করে এসেছে রিয়াল। এর আগে কখনো লিওঁর মাঠে ড্রও করতে পারেনি তারা। আজ কি ঘরের মাঠে লিওঁ বাধা টপকাতে পারবে হোসে মরিনহোর দল?
‘পারবে, রিয়াল মাদ্রিদ অবশ্যই পারবে’—মরিনহো আত্মবিশ্বাসী। রিয়াল কোচের এই আত্মবিশ্বাস পুরো বার্নাব্যুতেই। আসলে এই মরিনহোরই স্পর্শে জেগে উঠেছে রিয়াল। চ্যাম্পিয়নস লিগে মরিনহো সত্যিই জাদুর কাঠি। পোর্তোকে চ্যাম্পিয়নস লিগ জিতিয়েছেন, গত মৌসুমে ইন্টার মিলানকে এনে দিয়েছেন শিরোপা। এবার এই স্পর্শে সোনা ফলাতে চান বার্নাব্যুতে। ‘আমার দল সাম্প্রতিক ইতিহাসে ভীত নয়। পরিসংখ্যান আছে, তবে আমরা এগুলো উল্টে দিতে পারি।’
নিজের দলকে হাতির সঙ্গে তুলনা করে মরিনহো বলছেন, ‘রিয়াল হচ্ছে বিশ্বের সেরা দল, তবে ঘুমোচ্ছে। এটা আসলে ঘুমন্ত হাতির মতো। জেগে উঠলেই শক্তিটা টের পাবে সবাই।’ সেই শক্তি দেখিয়েই লিওঁ-বাধার অর্ধেক শেষ করেছে রিয়াল।
আজ ম্যাচ আছে ইংলিশ পরাশক্তি চেলসিরও। তবে এফসি কোপেনহেগেনের বিপক্ষে প্রথম লেগটা ২-০ গোলে জিতে থাকায় ‘ব্লু’দের সামনে শেষ আটে ওঠার রাস্তাটাও পরিষ্কারই বলা যায়।

No comments

Powered by Blogger.