জাঁকজমকপূর্ণ বিয়ে নিষিদ্ধ হচ্ছে আফগানিস্তানে!

আফগানিস্তানে জাঁকজমকপূর্ণ বিয়ে অনুষ্ঠান আয়োজনের রেওয়াজ চলে আসছে বহুদিন ধরে। বহু মানুষকে আপ্যায়ন করে আনন্দ অনুষ্ঠান ভাগাভাগি করে তারাও পেত আনন্দ। তবে এতে তাদের ওপর চাপত বিপুল ঋণের বোঝা। বর ও কনেপক্ষকে অনর্থক এ ব্যয়ের হাত থেকে রক্ষা করতে এবার জাঁকজমকপূর্ণ বিয়ের অনুষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে সরকার।
তালেবানি শাসনামলে আফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে নাচ-গান ও জাঁকজমকপূর্ণ ব্যয়বহুল আয়োজন ছিল নিষিদ্ধ। ২০০১ সালে তালেবানদের হটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত সরকার ক্ষমতায় আসে। এরপর থেকে বিয়ের অনুষ্ঠানে আবারও পুরোনো ঐতিহ্য ফিরে আসে, খরচ হতে থাকে বিপুল অর্থ। বিয়ের আয়োজন করা হয় নামীদামি বিলাসবহুল হলগুলোতে। বহু লোককে অতিথি হিসেবে আপ্যায়ন করা হয়।
বিচারমন্ত্রী হাবিবুল্লাহ গালেবের মন্তব্য, বিয়ের অনুষ্ঠান যেন অনেকটা প্রতিযোগিতার মতো, কেউ কারও চেয়ে অনুষ্ঠান আয়োজনে পিছিয়ে থাকতে চায় না। কেউ কেউ তাদের পারিবারিক ঐতিহ্য ও ধনসম্পদ দেখানোর জন্যও শত শত অতিথিকে আপ্যায়ন করে। আবার কাউকে ঐতিহ্য ধরে রাখার প্রয়োজনে ঋণ করে হলেও অনুষ্ঠান আয়োজন করতে হয়। সরকার এ ধরনের অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা আরোপের চিন্তা করছে

No comments

Powered by Blogger.