গাজার অর্থনীতিকে ধ্বংসের প্রান্তে রাখতে চেয়েছে ইসরায়েল

গাজার অর্থনীতিকে পুরোপুরি ধ্বংস না করে ধ্বংসের প্রান্তে আটকে রাখতে চেয়েছিল ইসরায়েল। ২০০৮ সালে ইসরায়েল কর্তৃপক্ষ তাদের এই পরিকল্পনার কথা যুক্তরাষ্ট্রকে জানিয়েছিল।
বিশ্বজুড়ে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের ফাঁস করা গোপন মার্কিন কূটনৈতিক বার্তার বরাত দিয়ে গতকাল বুধবার নরওয়ের স্থানীয় পত্রিকা আফটেনপোস্টেন এ কথা জানায়। পত্রিকাটির দাবি, উইকিলিকসের কাছে থাকা আড়াই লাখ গোপন মার্কিন কূটনৈতিক তারবার্তার সবই তাদের কাছে রয়েছে।
খবরে তিনটি গোপন বার্তার বরাত দিয়ে বলা হয়, ইসরায়েলের তেল আবিবে মার্কিন দূতাবাসকে গাজায় অবরোধ চালিয়ে যাওয়ার বিষয়টি জানায় দেশটির কর্তৃপক্ষ। ফিলিস্তিনের গাজা অংশের নিয়ন্ত্রণ করছে হামাস। দলটি ইসরায়েলকে স্বীকৃতি জানাতে রাজি নয়।ইসরায়েলে হামাসের রকেট হামলার অজুহাতে ২০০৮ সালে এক সামরিক অভিযানের পর থেকে গাজা অবরোধ করে ইসরায়েল। আন্তর্জাতিক সম্প্রদায় এই অবরোধের তীব্র নিন্দা জানায়।
পত্রিকাটিতে একটি বার্তার বরাত দিয়ে বলা হয়, ইসরায়েল কর্তৃপক্ষ মার্কিন দূতাবাসকে নিশ্চিত করেছে যে গাজা অবরোধের সার্বিক পরিকল্পনার অংশ হিসেবে তারা গাজার অর্থনীতিকে ধ্বংসের খুব কাছাকাছি আটকে রাখবে, কিন্তু পুরোপুরি ধ্বংস করবে না। ইসরায়েল চেয়েছে, ওই উপকূলীয় এলাকার অর্থনীতি সর্বনিম্ন পর্যায়ে নেমে যাক।

No comments

Powered by Blogger.