জরিপে এগিয়ে রিপাবলিকানরা

যুক্তরাষ্ট্রের আসন্ন মধ্যবর্তী নির্বাচনে বিরোধী রিপাবলিকান পার্টির পক্ষে জনসমর্থন বেশি রয়েছে। তবে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির পক্ষেও সমর্থন বাড়ছে। গতকাল মঙ্গলবার প্রকাশিত মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্ট ও সংবাদমাধ্যম এবিসি নিউজ পরিচালিত জরিপ থেকে এ কথা জানা গেছে।
জরিপে দেখা গেছে, রিপাবলিকান দলের পক্ষে জনসমর্থন ৪৯ শতাংশ। ডেমোক্র্যাটদের পক্ষে সমর্থন ৪৩ শতাংশ। গত মাসের জরিপে রিপাবলিকানদের পক্ষে ছিল ৫৩ শতাংশ সমর্থন। এর বিপরীতে ডেমোক্র্যাটদের পক্ষে সমর্থন ছিল ৪০ শতাংশ। গত ৩০ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত এক হাজার মানুষের মধ্যে এই জরিপ চালানো হয়।
জরিপে সাম্প্রতিক সময়ে ডেমোক্র্যাট দলের প্রতি জনসমর্থন বাড়লেও বেশির ভাগ স্থানে রিপাবলিকানদের প্রতিই সমর্থন বেশি দেখা গেছে। আগামী ২ নভেম্বরের নির্বাচনে কোন দলকে ভোট দেবেন—এই প্রশ্নের জবাবে দেশবাসী মোটামুটি দুই ভাগে ভাগ হয়ে পড়েছেন এবং অর্ধেক নাগরিক তাঁদের সমর্থন রিপাবলিকানদের প্রতি জানিয়েছেন। তবে কোন দলের প্রতি আস্থা বেশি—এমন প্রশ্নের জবাবে ডেমোক্র্যাটদের গ্রহণযোগ্যতা বেড়েছে।
জরিপে অংশ নেওয়া ৪১ শতাংশ বলেন, তাঁদের মতে যুক্তরাষ্ট্রের সমস্যা মোকাবিলায় ডেমোক্র্যাটরাই ভালো কাজ করবে। এ ব্যাপারে রিপাবলিকানদের প্রতি আস্থা রেখেছেন ৩৯ শতাংশ মার্কিন। তবে ১৫ শতাংশ বলেছেন, এ ব্যাপারে দুই দলের কারও প্রতিই আস্থা রাখতে পারছেন না। জরিপে অংশ নেওয়া প্রায় চার ভাগের তিন ভাগ ভোটারই বলেছেন, আসন্ন নভেম্বরের এই নির্বাচন তাঁদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন।

No comments

Powered by Blogger.