এডওয়ার্ডসকে নোবেল দেওয়ার সমালোচনা করেছে ভ্যাটিকান

ব্রিটিশ অধ্যাপক রবার্ট জি এডওয়ার্ডসকে এবার চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়ায় সমালোচনা করেছে ভ্যাটিকান। ভ্যাটিকানের পনটিফিক্যাল একাডেমি ফর লাইফের প্রধান, ইগনাসিও কারাসকো ডি পাওলা বলেছেন, এডওয়ার্ডসকে নোবেল পুরস্কারে ভূষিত করার এ ঘটনা কোনো নিয়মনীতির মধ্যেই পড়ে না। গত সোমবার এএনএসএ সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।
ইগনাসিও বলেন, ইন-ভিটরো ফার্টিলাইজেশন (আইভিএফ) প্রযুক্তি উদ্ভাবনের জন্য এডওয়ার্ডসকে এবারের চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। গত সোমবার সুইডেনের রাজধানী স্টকহোমে সংবাদ সম্মেলন করে সুইডিশ ক্যারলিনস্কা ইনস্টিটিউট এই পুরস্কারের জন্য তাঁর নাম ঘোষণা করে। এর পরই ভ্যাটিকান সমালোচনা করে।
আইভিএফ প্রযুক্তিতে কৃত্রিম পদ্ধতিতে ডিম্বাণু নিষিক্তকরণ প্রক্রিয়ায় টেস্ট টিউব শিশুর জন্ম দেওয়া হয়। এ প্রযুক্তির মাধ্যমে ১৯৭৮ সালের ২৫ জুলাই এডওয়ার্ডস প্রথম টেস্ট টিউব শিশুর জন্ম দিতে সক্ষম হন। এরপর বিশ্বের লাখ লাখ বন্ধ্যা দম্পতি আইভিএফ প্রযুক্তির মাধ্যমে সন্তান লাভ করছেন। বর্তমানে বিশ্বে প্রায় ৪০ লাখ টেস্ট টিউব শিশু রয়েছে।
কিন্তু ভ্যাটিকান এ প্রযুক্তিকে অনৈতিক মনে করে। কারণ তাদের ভাষ্যমতে, এ প্রক্রিয়ায় বিপুলসংখ্যক ভ্রূণ নষ্ট করা হয়। ভ্যাটিকানের মুখপাত্র ইগনাসিও বলেন, অনেক ক্ষেত্রে আইভিএফ প্রযুক্তির মাধ্যমে ভ্রূণকে জরায়ুতে রূপান্তর করা হবে। কিন্তু শেষমেশ হয়তো সেগুলো পরিত্যক্ত কিংবা মৃত বলে গণ্য করা হবে।

No comments

Powered by Blogger.