পাকিস্তানে মার্কিন বিমান হামলায় পাঁচ জার্মানসহ আটজন নিহত

পাকিস্তানে মানববিহীন মার্কিন গোয়েন্দা বিমান হামলায় পাঁচ জার্মানসহ আল কায়েদার আট জঙ্গি নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েকজন। গত সোমবার আদিবাসী-অধ্যুষিত উত্তর ওয়াজিরিস্তানের প্রধান শহর মিরানশাহর ২০ কিলোমিটার পূর্বে অবস্থিত মির আলী বাজারের কাছে একটি গ্রামে ওই হামলা চালানো হয়।
পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা জানান, তালেবান ও আল-কায়েদার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক আছে, এমন একজন আদিবাসী নেতার বাড়িতে ওই হামলা চালানো হয়। এ সময় মার্কিন বিমান থেকে পরপর দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হলে হতাহতের ওই ঘটনা ঘটে। হামলার পর তালেবান জঙ্গিরা পুরো এলাকা বন্ধ করে দেয়। লাশগুলো তারা দ্রুত সরিয়ে নেয়।
নাম প্রকাশে অনিচ্ছুক পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মকর্তা জানান, নিহত ব্যক্তিদের পাঁচজন তুর্কি বংশোদ্ভূত জার্মান নাগরিক, অন্যরা স্থানীয় জঙ্গি। এ হামলায় বেশ কয়েকজন জঙ্গি আহত হয় বলে তিনি জানান।
জাপান ও সুইডেন আল-কায়েদার হুমকির কারণে তাদের নাগরিকদের ইউরোপ সফরের ব্যাপারে সতর্ক করে দেওয়ার কয়েক ঘণ্টার মাথায় ওই হামলা চালানো হলো। এর আগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য একই সতর্কতা জারি করে।
মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজ গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে জানায়, ফ্রান্স ও জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশে আল-কায়েদা বড় ধরনের হামলার ছক কষছে। তাদের হামলার লক্ষ্যবস্তুর মধ্যে রয়েছে প্যারিসের আইফেল টাওয়ার, নটরডেম গির্জা, বার্লিনের ব্রান্ডেনবার্গ গেট, বিভিন্ন রেলস্টেশনসহ আরও কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা।
জার্মানির বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ২০০৯ সালে হামবুর্গ থেকে বেশ কয়েকজন মুসলিম জঙ্গি তাদের বাড়িঘর থেকে উধাও হয়ে যায়। তারা তখন পাকিস্তানের ওয়াজিরিস্তানে চলে যায় বলে ধারণা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.