নেপালে নির্বাসিত তিব্বতিদের নির্বাচন বানচাল

নেপালে নির্বাসিত তিব্বতিদের নির্বাচন অনুষ্ঠান বানচাল করে দিয়েছে সে দেশের পুলিশ। নতুন প্রবাসী সরকার গঠনের লক্ষ্যে তারা এ নির্বাচনের আয়োজন করে। এ সময় তিব্বতিদের ব্যালট বাক্সও কেড়ে নেওয়া হয়।
প্রত্যক্ষদর্শীরা জানান, গত রোববার রাজধানী কাঠমান্ডুর তিনটি ভোটকেন্দ্রে ঢুকে ব্যালট বাক্স কেড়ে নেয় পুলিশ। নাম প্রকাশ না করার শর্তে একজন তিব্বতি অভিযোগ করেন, ‘এটা আমাদের মানবাধিকারের পুরোপুরি লঙ্ঘন। প্রত্যেককে ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়া উচিত বলে আমরা মনে করি।’
প্রবাসী পার্লামেন্ট ও সরকার গঠনের জন্য ভারত, ভুটান, নেপাল, ইউরোপ ও যুক্তরাষ্ট্রে নির্বাসিত ও বসবাসরত কয়েক হাজার তিব্বতি রোববারের ওই নির্বাচনে অংশ নেন।
ব্যালট বাক্স জব্দ করার কথা স্বীকার করে কাঠমান্ডুর পুলিশপ্রধান রমেশ খারেল বলেন, অবৈধ ভোট প্রতিরোধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘তিব্বতিরা নেপালে নির্বাসিত জীবন যাপন করছে। এখানে তাদের নির্বাচনে অংশ নেওয়াটা অবৈধ। তাই আমরা ব্যালট বাক্স জব্দ করেছি।’
নেপালের সঙ্গে তিব্বতের দীর্ঘ সীমান্ত রয়েছে। ১৯৫৯ সাল থেকে তিব্বতিরা নেপালে আশ্রয় নিতে শুরু করে। নেপালে প্রায় ২০ হাজার তিব্বতি নির্বাসিত রয়েছে।

No comments

Powered by Blogger.