ডাচ্ উদ্যোক্তারা জাহাজ নির্মাণে বিনিয়োগ করবেন

বাংলাদেশের জাহাজ নির্মাণ খাতে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন নেদারল্যান্ডের উদ্যোক্তা-বিনিয়োগকারীরা। তাঁরা বাংলাদেশের জাহাজ নির্মাণশিল্পকে অত্যন্ত সম্ভাবনাময় রপ্তানি খাত হিসেবে অভিহিত করে জাহাজ রপ্তানির পরিমাণ বাড়াতে দেশে আরও শিপইয়ার্ড নির্মাণের পরামর্শ দিয়েছেন।
গতকাল মঙ্গলবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সঙ্গে এক বৈঠকে বাংলাদেশ সফররত ডাচ্ মেরিটাইম ট্রেড মিশনের প্রতিনিধিরা এই পরামর্শ দেন।
অন্যদিকে একই দিনে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার সঙ্গে আরেক বৈঠকে নেদারল্যান্ডের জাহাজ রিসাইক্লিং কোম্পানি গ্রিনডক বিভির প্রতিনিধিরা বাংলাদেশে পরিবেশবান্ধব গ্রিন ডকইয়ার্ড নির্মাণে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করে।
বৈঠকে গ্রিনডক বিভি নেদারল্যান্ডের চেয়ারম্যান ডবরেন মুলার, পরিচালক মেরিয়াস ভেন দাস স্টুয়েল, বাংলাদেশ কার্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা অম্লান দেওয়ান এবং আনন্দ শিপইয়ার্ড লিমিটেডের চেয়ারম্যান আবদুল্লাহেল বারী উপস্থিত ছিলেন।
বৈঠকে প্রতিনিধিরা জানান, ইতিমধ্যে বাংলাদেশে এ খাতে বিনিয়োগের সম্ভাবনা যাচাইয়ের জন্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে একটি প্রাক-সম্ভাব্যতা যাচাই সমীক্ষা চালানো হয়েছে। শতভাগ পরিবেশদূষণ ও দুর্ঘটনামুক্ত সম্পূর্ণ পরিবেশবান্ধব এ ডকইয়ার্ডে একই সঙ্গে জাহাজ নির্মাণ, জাহাজ ভাঙা এবং জাহাজ মেরামত করা যাবে।
উল্লেখ্য, বাংলাদেশে গ্রিন ডকইয়ার্ড এবং শিপ রিসাইক্লিং ইয়ার্ড নির্মাণের জন্য গতকাল গ্রিনডকের সঙ্গে বাংলাদেশের আনন্দ শিপইয়ার্ড কোম্পানির এক সমঝোতা চুক্তিও স্বাক্ষরিত হয়েছে।
ঢাকা চেম্বারে বৈঠক: রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার কক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিসিসিআইয়ের সভাপতি আবুল কাসেম খান। সফররত ডাচ্ মেরিটাইম ট্রেড মিশনের ১১ সদস্যের প্রতিনিধিদলটির নেতৃত্ব দেন বাংলাদেশ-ডাচ্ চেম্বার অব কমার্সের সভাপতি ফ্রেডরিক ওল্ডেনহেইজিং।
বৈঠকে আরও বক্তব্য দেন বিনিয়োগ বোর্ডের পরিচালক এম তোফাজ্জল হোসেন মিয়া, ইউরোপিয়ান-বাংলাদেশ ফেডারেশন অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ওয়ালি তাসের উদ্দিনসহ ডিসিসিআইয়ের নেতারা। ধন্যবাদ জ্ঞাপন করেন ডিসিসিআইয়ের ঊর্ধ্বতন সহসভাপতি এম শাহজাহান খান।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিসিসিআইয়ের পরিচালক রফিকুল ইসলাম খান, এম বশির উল্লাহ ভূঁইয়া, টি আই এম নূরুল কবীর, এম আনওয়ারুল হক ও কে জি করিম এ সময় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.