বন্যা নিয়ে জারদারি রাজনৈতিক সংকটে

প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সরকার নতুন করে সংকটে পড়েছে এবং বন্যা মোকাবিলায় রাজনৈতিক নেতারা পর্যাপ্ত ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছেন। ব্রিটেনে নির্বাসিত মুত্তাহিদা কওমি মুভমেন্টের (এমকিউএম) নেতা আলতাফ হুসেইন করাচিতে অবস্থানরত সমর্থকদের উদ্দেশে টেলিফোনে এসব কথা বলেন।
এদিকে বন্যার দুর্যোগ কাটিয়ে উঠতে পাকিস্তানের বছরখানেক লাগবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট জারদারি। সংকট নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় তিনি এ কথা বলেছেন। আইএমএফের কাছ থেকে পাকিস্তানের এক হাজার ১০০ কোটি ডলার ঋণ-সহায়তা প্যাকেজ পাওয়ার আলোচনা চলছে।
এমকিউএমের নেতা আলতাফ হুসেন বলেছেন, পাকিস্তানে জারদারির সরকার নতুন করে সংকটে পড়েছে। তিনি কেন্দ্রীয় নেতাদের বিরুদ্ধে সামরিক আইনের মতো কোনো ব্যবস্থা গ্রহণে দেশপ্রেমিক সেনা কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। দেশের এই দুর্যোগের দিনে যারা বন্যার কবল থেকে নিজেদের শস্য বাঁচানোর জন্য পানির গতিপথ দরিদ্র গ্রামগুলোর দিকে ঘুরিয়ে দিয়েছে, তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান তিনি।
পাকিস্তানের শীর্ষস্থানীয় অধিকাংশ নেতাই উত্তরাধিকারসূত্রে জমিদার। হুসেন বলেন, বন্যার অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠতে ফরাসি বিপ্লবের আদলে নেতাদের ওই জমিগুলো ক্ষতিগ্রস্তদের মধ্যে পুনর্বণ্টনের ব্যবস্থা করতে হবে। তাঁর এসব মন্তব্য প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির জন্য অস্বস্তিকর, কারণ পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রধানমন্ত্রীর পিপলস পার্টিকে এমকিউএমের ২৫ জন সদস্যের সমর্থন নিতে হয়েছে।
বন্যাদুর্গতদের সাহায্যে এগিয়ে আসার ক্ষেত্রে পাকিস্তানের সামরিক বাহিনীর ভূমিকা যেখানে ব্যাপক প্রশংসিত হয়েছে, সেখানে জারদারি ও গিলানির সরকার ক্রমাগত সমালোচিত হচ্ছে।
পাকিস্তানে বেসরকারি ত্রাণ বিতরণ কার্যক্রমের প্রধান সাবেক জেনারেল নাদিম আহমেদ পিপিপির শীর্ষস্থানীয় অনেক নেতার আচরণে হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, নেতারা প্রথমে তাঁদের দলীয় কর্মীদের ত্রাণপ্রাপ্তি নিশ্চিত করছেন।
একজন সুবিধাবাদী রাজনীতিবিদ হিসেবে আলতাফ হুসেইনের দুর্নাম থাকলেও তাঁর দলের রাজনৈতিক দূরদর্শিতার বিষয়টি সুবিদিত। গত ১০ বছর থেকে জোটবদ্ধ হয়ে দলটি ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেছে।
এদিকে সংকট নিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের সময় প্রেসিডেন্ট জারদারি বলেন, দেশটির অর্থনীতিতে যে বিপর্যয় নেমে এসেছে, তা কাটিয়ে উঠতে বছরখানেক লাগবে।

No comments

Powered by Blogger.