হত্যাকাণ্ডের ঘটনায় তদন্ত দাবি চীনের

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় হংকংয়ের আটজন পর্যটক নিহত হওয়ার ঘটনার তদন্ত দাবি করেছে চীন। এদিকে হংকংয়ের লোকজনকে অবিলম্বে ফিলিপাইন ত্যাগ করতে বলা হয়েছে। হংকংয়ের সঙ্গে সংহতির নিদর্শন হিসেবে আজ বুধবার ফিলিপাইনে জাতীয় শোক দিবস পালন করা হবে।
চীনা পররাষ্ট্রমন্ত্রী ইয়াং জিয়েচি গতকাল মঙ্গলবার বলেন, এ ঘটনায় তাঁর সরকার ‘মর্মাহত’ এবং উদ্বেগ প্রকাশ করার জন্য তিনি ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী আলবার্টো রোমুলোকে টেলিফোন করেছেন।
মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ব্যাপারে আগাগোড়া তদন্ত শুরু করার জন্য ও যত শিগগির সম্ভব চীনকে এ সম্পর্কে বিস্তারিত অবহিত করার জন্য ফিলিপাইন সরকারের প্রতি দাবি জানাচ্ছে চীন।
এ ঘটনায় হংকংয়ের জনগণ তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন। ফিলিপাইনের পুলিশকে ‘অযোগ্য’ হিসেবে অভিহিত করে পুলিশ বাহিনীর তীব্র নিন্দা করেছে গণমাধ্যমগুলো।
চাকরিতে পুনর্বহালের দাবিতে এম-১৬ রাইফেল ও পিস্তলসজ্জিত বরখাস্তকৃত পুলিশ-কর্মী রোলান্ডো মেনডোজা (৫৫) হংকংয়ের ২১ জন পর্যটকসহ আরও কয়েক ব্যক্তিকে বহনকারী একটি বাস জিম্মি করেন। পরে পুলিশ অভিযান চালিয়ে ওই বন্দুকধারীকে হত্যা করে। কিন্তু তার আগেই আট পর্যটককে গুলি করে হত্যা করেন বন্দুকধারী।
এদিকে হংকংয়ের লোকজনকে যত শিগগির সম্ভব ফিলিপাইন ত্যাগ করতে বলা হয়েছে।
হংকংয়ে ফিলিপাইনের কনস্যুলেটের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছেন একদল লোক। হংকংয়ের সঙ্গে সংহতির নিদর্শন হিসেবে আজ বুধবার ফিলিপাইনে জাতীয় শোক দিবস পালনের ঘোষণা করেছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট বেনিগনো অ্যাকুইনো।

No comments

Powered by Blogger.