মেক্সিকোর নাভারেত নতুন ‘মিস ইউনিভার্স’

জিমেনা নাভারেত
আমি চাই গোটা বিশ্ব আমার দেশ ও দেশের মানুষের কথা জানুক’, ‘মিস ইউনিভার্স’ প্রতিযোগিতায় ৮২ জন প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে বিজয়মুকুট লাভের পর এ কথা বলেন মেক্সিকোর সুন্দরী জিমেনা নাভারেত। গত সোমবার রাতে যুক্তরাষ্ট্রের লাসভেগাসে জাঁকালো পরিবেশে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে প্রথম রানারআপ হন মিস জ্যামাইকা ইয়েন্দি ফিলিপস এবং দ্বিতীয় রানারআপ হন মিস অস্ট্রেলিয়া জেসিনটা ক্যাম্পবেল।
নাভারেত দ্বিতীয় মেক্সিকান যিনি মিস ইউনিভার্স হলেন। এর আগে প্রথম মেক্সিকান হিসেবে ১৯৯১ সালে লুপিতা জোনস মিস ইউনিভার্স হয়েছিলেন।
চুনি-লাল সান্ধ্যপোশাক পরা নাভারেতকে (২২) জয়ী ঘোষণা করা হলে তিনি বেশ অবাকই হয়েছিলেন। এ ব্যাপারে মেক্সিকোর গুয়াদালাজারার বাসিন্দা নাভারেত বলেন, ‘আমি তখন অবাক হয়ে যাই। একেবারে বিমূঢ় হয়ে পড়ি। আমার মনে কোনো অনুভূতি কাজ করছিল না। এটি ছিল স্রেফ বিস্ময়ের ধাক্কা।’
কালোকেশী, শ্যামাঙ্গী নাভারেতের এমনটি হওয়ারই কথা। অভিজ্ঞজনেরা কেউ তাঁকে ধর্তব্যের মধ্যেই আনেননি। তাঁরা ভেবেছিলেন, প্রতিযোগিতায় মিস আয়ারল্যান্ড, মিস ভেনেজুয়েলা বা মিস যুক্তরাষ্ট্র—এই তিনজনের মধ্যে কেউ সেরা সুন্দরীর মুকুট পরবেন। কিন্তু বাস্তব ঘটনা কল্পনাকে হার মানিয়েছে।
মিস ইউনিভার্স হওয়া পর্যন্ত এতটা পথ আসার ক্ষেত্রে উজ্জ্বল পটভূমি রয়েছে নাভারেতের। ১৫ বছর বয়স থেকে তিনি মডেলিংয়ের সঙ্গে জড়িত। কাজেই শোবিজের আলোঝলমল ভুবনের সঙ্গে ভালো করেই পরিচিত তিনি।
সেরা সুন্দরীর মুকুট জয়ের বিস্ময়ের ধাক্কা সামলে নাভারেত যখন নিজের মাঝে ফিরে আসেন, তখন তিনি বলেন, ‘আমি কল্পনায় দেখতে পাচ্ছি, মেক্সিকোয় এই মুহূর্তে সব মানুষ আনন্দে আত্মহারা হয়ে গেছে। নিজেকে আমি খুব গর্বিত মনে করছি। আমি নিশ্চিত, আমার দেশের মানুষও এতে গর্ববোধ করছে।’
নাভারেতের এই কৃতিত্বের ব্যাপারে অনুভূতি জানাতে গিয়ে মেক্সিকোর প্রেসিডেন্ট ফেলিপ ক্যালদারন বলেন, ‘তাঁর এই বিজয় মেক্সিকোর সব মানুষের জন্য গর্ব ও তৃপ্তি নিয়ে এসেছে।’
মিস ইউনিভার্স হয়ে নাভারেত হিরায় খচিত মুকুট ছাড়া আরও যেসব পুরস্কার পাচ্ছেন তা হলো, নিউইয়র্ক ফিল্ম একাডেমির এক বছরের বৃত্তি এবং বিনা মূল্যে এক বছর পোশাক, জুতা ও চুলের সজ্জার বিভিন্ন উপকরণ।
জিমেনা নাভারেত ১৯৮৮ সালের ২২ ফেব্রুয়ারি মেক্সিকোর জালিসকো রাজ্যের গুয়াদালাজারায় জন্মগ্রহণ করেন। তাঁর উচ্চতা এক দশমিক ৭৪ মিটার (পাঁচ ফুট সাড়ে আট ইঞ্চি)। দেশে তিনি প্রতিষ্ঠিত জনপ্রিয় মডেল।

No comments

Powered by Blogger.