বসতি নির্মাণ বন্ধ না করলে কোনো শান্তি আলোচনা নয়

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ইসরায়েল পশ্চিম তীরে বসতি নির্মাণ বন্ধ না করলে তিনি আসন্ন শান্তি আলোচনা থেকে নিজেকে গুটিয়ে নেবেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে লেখা এক চিঠিতে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। মাহমুদ আব্বাস একই ধরনের চিঠি ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ ও রাশিয়ার কাছেও পাঠিয়েছেন। ফিলিস্তিনের প্রধান আলোচক সায়েব এরাকাত গত সোমবার এ কথা জানিয়েছেন।
সায়েব এরাকাত জানান, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মার্কিন প্রেসিডেন্ট ওবামাকে লেখা চিঠিতে পরিষ্কারভাবে বলেছেন, ইসরায়েল পশ্চিম তীরে বসতি নির্মাণ অব্যাহত রাখলে ফিলিস্তিনিদের পক্ষে সরাসরি শান্তি আলোচনা শুরু করা সম্ভব নয়। ওয়াশিংটনে আগামী সপ্তাহে এ আলোচনা শুরুর কথা রয়েছে। তবে কূটনৈতিক সূত্রগুলো বলছে, বড় ধরনের মতৈক্য থাকলেও শান্তি আলোচনার সফলতা নিয়ে দুই পক্ষই মোটামুটি আশাবাদী।
ইসরায়েল ১০ মাস বন্ধ রাখার পর সম্প্রতি পশ্চিম তীরে আবার বসতি নির্মাণ শুরু করেছে। ইসরায়েল অবশ্য বলেছে, তারা পশ্চিম তীরে বসতি আর সম্প্রসারণ করবে না। ইসরায়েলের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, ফিলিস্তিনিরা শান্তি আলোচনা ভুণ্ডুলের চেষ্টা করছে। এ মুহূর্তে আলোচনা শুরু করাটাই বড় কথা।

No comments

Powered by Blogger.