সেনা প্রত্যাহারের সময়সীমা জঙ্গিদের উৎসাহিত করছে

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় একজন সেনা কর্মকর্তা সতর্ক করে বলেছেন, প্রেসিডেন্ট বারাক ওবামা আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমা বেঁধে দেওয়ায় তালেবান জঙ্গিরা উৎসাহিত হচ্ছে। মার্কিন মেরিন কোরের জেনারেল জেমস কনওয়ে আরও বলেন, ‘সময়সীমা বেঁধে দেওয়ায় আমাদের শত্রুরা চাঙ্গা হয়ে উঠছে।’ আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে মার্কিন সেনাদের আরও কয়েক বছর থাকতে হবে বলেও তিনি মত দেন।
জেনারেল কনওয়ের এই মন্তব্য আফগানিস্তানে মার্কিন নীতি এবং ২০১১ সালের জুলাইয়ের মধ্যে দেশটি থেকে মার্কিন সেনা ফিরিয়ে নেওয়া-সংক্রান্ত ওবামার ঘোষণা নিয়ে বিতর্ককে আরও উসেক দিতে পারে।
এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রশাসনের একাধিক কর্মকর্তা বলেছেন, জেনারেল কনওয়ের মন্তব্যে তাঁরা অবাক হননি। কনওয়েকে স্থূলবুদ্ধির মেরিন কর্মকর্তা হিসেবে বিবেচনা করা হয়। এ ছাড়া তাঁর অবসরে যাওয়ারও সময় হয়েছে।
সম্প্রতি আফগানিস্তান থেকে ফিরে পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে জেনারেল কনওয়ে বলেন, ‘আমরা মনে করছি, কোনো না কোনোভাবে শত্রুরা শক্তি অর্জন করছে। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের মতো পরিবেশ তৈরি হতে আরও কয়েক বছর সময় লাগবে।’ তিনি বলেন, আফগান বাহিনী অন্য অঞ্চলের নিরাপত্তার নেতৃত্ব গ্রহণ করতে পারলেও দক্ষিণাঞ্চলে পারবে না। ওই অঞ্চলকে তিনি তালেবান জঙ্গিদের ঘাঁটি বলে উল্লেখ করেন।
হোয়াইট হাউস গত মঙ্গলবার জানিয়েছে, প্রেসিডেন্ট ওবামা আগামী ডিসেম্বর মাসে আফগান যুদ্ধ পরিকল্পনা পর্যালোচনা করবেন।
তিন স্প্যানিশ নিহত: আফগানিস্তানে স্পেনের দুজন পুলিশ কর্মকর্তা ও একজন দোভাষী নিহত হয়েছেন। স্পেনের স্বরাষ্ট্রমন্ত্রী আলফ্রিদো পেরেজ রুবালকাবা গতকাল বুধবার এ কথা জানিয়েছেন।
ক্যাডেনা সের রেডিওতে দেওয়া বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী উত্তর-পশ্চিমাঞ্চলীয় বাদগিস প্রদেশে প্রশিক্ষণের সময় গুলিবিদ্ধ হয়ে দুজন পুলিশ কর্মকর্তার নিহত হওয়ার কথা জানান।

No comments

Powered by Blogger.