অস্ট্রেলিয়ায় তিন ‘কিং মেকার’ স্বতন্ত্র ঐক্যের ডাক দিলেন

অস্ট্রেলিয়ার সাধারণ নির্বাচনে বিজয়ী স্বতন্ত্র তিনজন আইনপ্রণেতা গতকাল বুধবার ‘ঐকমত্যের রাজনীতির নতুন যুগের’ আহ্বান জানিয়েছেন।
গত শনিবার অনুষ্ঠিত নির্বাচনে কোনো দলই সরকার গঠনের মতো প্রয়োজনীয় আসন না পাওয়ায় এই স্বতন্ত্র বিজয়ীরা ‘কিং মেকার’ হয়ে উঠেছেন। প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড ভোটের দিনই বলেছিলেন, সরকার গঠনে স্বতন্ত্র এমপিরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।
তিন স্বতন্ত্র বিজয়ী হলেন টনি উইন্ডসর, রব ওকেশট ও বব ক্যাটার। আরও একজন স্বতন্ত্র প্রার্থী জিততে চলেছেন।
প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড ও বিরোধী নেতা টনি অ্যাবটের সঙ্গে আলোচনার আগে উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা প্রণয়ন করেছেন ওই তিন প্রার্থী।
টনি উইন্ডসর ক্যানবেরা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা অস্ট্রেলিয়ায় সম্ভবত ওয়েস্টমিনস্টার পদ্ধতির অন্যতম খারাপ নজির সৃষ্টি করেছি, যা খুবই সংঘাতমূলক হয়ে উঠেছে।’
এ তিন এমপি ঐক্যের আহ্বান জানিয়ে বলেছেন, দুই পক্ষকে মুখোমুখি দাঁড় করানোর যে প্রথা চালু হয়েছে, তা দুই কুকুরের ঘেউ ঘেউয়ের মতো।
এমপি ক্যাটার বলেন, ‘অস্ট্রেলিয়ার জনগণ রায় দিয়েছে। তাদের রায় হচ্ছে অন্যদেরও কথা বলার অধিকার আছে। কোলস-উলওয়ার্থ গণতন্ত্রের দিন শেষ।’
কোলস আর উলওয়ার্থ হচ্ছে অস্ট্রেলিয়ায় একচেটিয়া ব্যবসা করা দুই প্রধান সুপারমার্কেট চেইন।
অস্ট্রেলিয়ায় কয়েক দশকের মধ্যে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে প্রধানমন্ত্রী গিলার্ডের লেবার পার্টি কিংবা অ্যাবটের লিবারেল-ন্যাশনাল জোট সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়। ৭৯ দশমিক ৮ শতাংশ ভোট গণনা শেষে লেবার পার্টি ও প্রতিপক্ষ জোট উভয়ে ৭১টি করে আসন পেয়েছে।

No comments

Powered by Blogger.