তেল বেরিয়ে আসা নিয়ন্ত্রণে নতুন উদ্যোগ বিপির

মেক্সিকো উপসাগরে ক্ষতিগ্রস্ত তেলক্ষেত্র থেকে তেল বেরিয়ে আসা নিয়ন্ত্রণে নতুন উদ্যোগ নিয়েছে ওই ক্ষেত্রের দায়িত্বপ্রাপ্ত কোম্পানি ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি)। মার্কিন সরকারের পক্ষে এ দুর্ঘটনা মোকাবিলা কার্যক্রমের দেখভালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অ্যাডমিরাল থাড অ্যালেন গত শুক্রবার এ কথা জানান। এদিকে যুক্তরাষ্ট্রের উপকূলে গভীর সাগরে তেলকূপ খননের ব্যাপারে সে দেশের সরকারের নিষেধাজ্ঞার পক্ষে করা আপিল খারিজ করে দিয়েছেন আদালত।
অ্যাডমিরাল থাড অ্যালেন বলেন, তেলক্ষেত্র থেকে তেল বেরিয়ে আসা বন্ধে একটি নতুন ‘ক্যাপ’ স্থাপনের বিপির প্রস্তাব অনুমোদন করেছেন তিনি। নতুন এই উদ্যোগ বাস্তবায়ন করতে বর্তমান ‘টপ ক্যাপ’ ব্যবস্থাটির কার্যক্রম সাময়িক বন্ধ করতে হবে। এতে তেলক্ষেত্র থেকে আবার আগের মতো তেল ছড়িয়ে পড়তে শুরু করবে। এ ব্যাপারে থাড অ্যালেন বলেন, ঠিকঠাকভাবে নতুন ক্যাপ স্থাপন করা গেলে বর্তমান ব্যবস্থার মাধ্যমে তেল বেরিয়ে আসা যতটুকু নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে তার চেয়ে অনেক বেশি নিয়ন্ত্রণ করা যাবে। আগামী কয়েক দিন ঘটনাস্থলের আবহাওয়াও ভালো থাকবে বলে আশা করছেন তাঁরা। অ্যাডমিরাল জানান, শনিবার থেকেই নতুন ক্যাপ স্থাপনের কাজ শুরু করার কথা। কাজটি পুরোপুরি শেষ হতে ৭ থেকে ১০ দিন লাগতে পারে।
নতুন এই উদ্যোগ সফল হলে সাগরে তেল ছড়িয়ে পড়া বন্ধ করা সম্ভব হবে এবং ছিদ্র দিয়ে বের হয়ে আসা তেল তেলবাহী জাহাজে তুলে আনা যাবে। গত এপ্রিলে বিস্ফোরণে তেলক্ষেত্রটি থেকে তেল ছড়িয়ে পড়তে শুরু করে। এ ছাড়া স্থায়ীভাবে তেল ছড়িয়ে পড়া বন্ধে বিপির বিকল্প কূপ খননের প্রক্রিয়া আগামী ১৩ আগস্টের মধ্যে শেষ হওয়ার কথা। তেল কোম্পানিটি জানিয়েছে, তারা নির্ধারিত সময়সীমার আগেই বিকল্প কূপ খননের কাজ শেষ করার আশা করছে।
মেক্সিকো উপসাগরে এই দুর্ঘটনার পর মার্কিন প্রশাসন সে দেশের উপকূলীয় এলাকার গভীর সমুদ্রে তেলকূপ খননের ওপর নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু ওই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তেল কোম্পানিগুলো আদালতে আপিল করলে যুক্তরাষ্ট্রের একটি নিম্ন আদালত ওই নিষেধাজ্ঞাকে অবৈধ ঘোষণা করেন। সরকার ওই রায়ের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে শুক্রবার আদালত তা খারিজ করে দেন। এ ব্যাপারে আরও শুনানি আশা করা হচ্ছে।

No comments

Powered by Blogger.