স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় অঙ্গীকার পূরণের আশ্বাস

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় তাঁর অঙ্গীকার পূরণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে আশ্বাস দিয়েছেন। গত শুক্রবার মাহমুদ আব্বাসের সঙ্গে টেলিফোন আলাপে তিনি এ আশ্বাস দেন বলে ফিলিস্তিনি নেতার একজন মুখপাত্র জানান।
ফিলিস্তিনি প্রেসিডেন্টের মুখপাত্র নাবিল আবু রাউদিনা জানান, ইসরায়েলের পাশাপাশি একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র যাতে নিরাপত্তা ও শান্তির সঙ্গে স্থায়ীভাবে অবস্থান করতে পারে, তা বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা চালাবেন বলে ওবামা অঙ্গীকার করেছেন।
গত মঙ্গলবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর আব্বাসের সঙ্গে ওবামার এই আলাপ হলো। বৈঠকে শান্তি-প্রক্রিয়া নিয়ে সরাসরি আলোচনার ব্যাপারে নেতানিয়াহু ইতিবাচক সাড়া দিয়েছেন।
আলাপকালে আব্বাস টেকসই শান্তি প্রতিষ্ঠায় এই গুরুত্বপূর্ণ আলোচনা-প্রক্রিয়ার ব্যাপারে ওবামার ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। তাঁর এই ভূমিকা ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি দখলের অবসান ঘটিয়ে একটি স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠা করতে পারে।
এ ব্যাপারে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ওবামা ও আব্বাস শিগগিরই সরাসরি আলোচনায় যাওয়ার উপায় পর্যালোচনা করেন। এই আলোচনার লক্ষ্য হচ্ছে সংঘর্ষের অবসান ঘটিয়ে একটি চুক্তিতে পৌঁছানো। এই চুক্তিবলে স্বাধীন ও টেকসই দেশ হিসেবে ফিলিস্তিন ইসরায়েলের পাশাপাশি শান্তিতে অবস্থান করবে।
বিবৃতিতে বলা হয়, টেলিফোনে আলাপকালে ওবামা ফিলিস্তিনের জনগণের পক্ষে আব্বাসের নেতৃত্ব ও শান্তি প্রতিষ্ঠায় তাঁর অঙ্গীকারের প্রতি জোরালো সমর্থন জানান। এ সময় ওবামা বলেন, ‘সাম্প্রতিক মাসগুলোতে গাজা ও পশ্চিম তীরে উভয় পক্ষ সংযমী হওয়ায় আমি মনে করি, সরাসরি আলোচনার ব্যাপারে ইসরায়েলি সরকার এখন প্রস্তুত।’

No comments

Powered by Blogger.