গাজার শিক্ষার্থীদের মধ্যে ল্যাপটপ বিতরণ

ফিলিস্তিনের হামাস-নিয়ন্ত্রিত গাজার স্কুল-শিক্ষার্থীদের মধ্যে দুই লাখ ল্যাপটপ বিতরণের একটি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে গতকাল বৃহস্পতিবার। গাজায় ‘দ্য ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির (ইউএনআরডব্লিউএ) একজন মুখপাত্র গতকাল এ কথা জানান।
মুখপাত্র আদনান আবু হাসনা বলেন, ২০১২ সালের মধ্যে মধ্য প্রাচ্যের শরণার্থীদের মধ্যে পাঁচ লাখ ল্যাপটপ বিতরণের একটি পরিকল্পনা গ্রহণ করেছে ইউএনআরডব্লিউএ।
তিনি বলেন, গাজার শিক্ষার্থীদের মধ্যে দুই লাখ ল্যাপটপ বিতরণের পরিকল্পনার অংশ হিসেবে রাফার শরণার্থী-স্কুলগুলোয় দুই হাজার ২০০ ল্যাপটপ বিতরণের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়েছে।
আবু হাসনা বলেন, সংকটের সময়ও শিক্ষার্থীরা যাতে পড়াশোনা অব্যাহত রাখতে পারে সে জন্য শিক্ষার্থী ও শিক্ষকদের তারবিহীন ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত থাকার আহ্বান জানানোরও পরিকল্পনা এই প্রকল্পে নেওয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়ান ল্যাপটপ পার চাইল্ড (ওএলপিসি) ও দ্য জর্ডান হাশেমাইত চ্যারিটি অর্গানাইজেশন ওই প্রকল্পে অর্থায়ন করছে।
গাজা, অধিকৃত পশ্চিম তীর, জর্ডান, লেবানন ও সিরিয়ায় ৪৭ লাখেরও বেশি নিবন্ধিত ফিলিস্তিনি শরণার্থীকে মানবিক ত্রাণ-সহায়তা দিয়ে যাচ্ছে ইউএনআরডব্লিউএ। এ ছাড়া শরণার্থীদের স্বাস্থ্য ও শিক্ষা-সহায়তা দিয়ে যাচ্ছে জাতিসংঘের ওই এজেন্সি। গাজার ১৫ লাখ মানুষের মধ্যে প্রায় ৮০ শতাংশই বিদেশি ত্রাণ-সহায়তার ওপর নির্ভরশীল

No comments

Powered by Blogger.