অস্ট্রেলিয়ায় সিগারেটের প্যাকেটে লোগো নিষিদ্ধ হচ্ছে

অস্ট্রেলিয়ায় সরকারের ধূমপানবিরোধী ভূমিকা আরও বেশ কঠোর হয়েছে। সেখানে সরকার এবার এমন এক আইন পাস করতে যাচ্ছে, যার ফলে দেশটির কোনো সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান তাদের উত্পাদিত সিগারেটের মোড়কে প্রতিষ্ঠানের নাম, লোগো এমনকি কোনো রংও ব্যবহার করতে পারবে না। অর্থাত্ সিগারেটের প্যাকেট হবে একেবারে সাদামাটা এবং তাতে কোনো নাম, ব্র্যান্ড কিংবা রঙের ছিটেফোঁটাও থাকবে না। আইনটি দুই বছরের মধ্যে পর্যায়ক্রমে কার্যকর করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এমন নতুন আইন প্রণয়ন অনুমোদন করেছে। বিবিসি।
অনলাইনে বিবিসির প্রকাশিত খবরে জানা যাচ্ছে, অনেকেই মনে করছেন অস্ট্রেলিয়ার এই আইন ধূমপানবিরোধী আন্দোলনে নতুন মাত্রা আনবে। কারণ, এর আগে সিগারেটের প্যাকেটে ধূমপানের ক্ষতিকর দিক বর্ণনা থেকে শুরু করে ধূমপানের কারণে ক্ষতিগ্রস্ত হূিপণ্ড, ফুসফুস ও মানবদেহের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের ছবি দেওয়া বাধ্যতামূলক করা হলেও রং, লোগো এমনকি ব্র্যান্ড পরিচয়হীন সিগারেটের মোড়ক তৈরির আইন বিশ্বে এই প্রথম।
অস্ট্রেলিয়ার নবনির্বাচিত প্রধানমন্ত্রী কেভিন রুড নির্বাচনের সময় অস্ট্রেলীয় জনগণকে ধূমপানের কারণে মানব-মৃত্যুর হার ১০ শতাংশের নিচে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছিলেন। অস্ট্রেলিয়াতে প্রতি বছর প্রায় ১৫ হাজার মানুষ ধূমপানের কারণে বিভিন্ন রোগে ভুগে মৃত্যুবরণ করেন।
অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী নিকোলা রক্সন খুব শিগগিরই এই আইনের ঘোষণা দেবেন বলে জানিয়েছে বিবিসি অনলাইন।
এর আগে সিগারেট ও অন্যান্য তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপনের ওপর যে নিষেধাজ্ঞা অস্ট্রেলিয়া সরকার আরোপ করেছিল, তাতে ধূমপায়ীর সংখ্যা ১৯৮৮ সালের তুলনায় ২০০৭-এ নেমে এসেছিল প্রায় অর্ধেকে। ১৯৮৮ সালে অস্ট্রেলিয়ায় ১৪ বছর বা তার বেশি বয়সী মোট ধূমপায়ীর সংখ্যা ছিল ৩০ শতাংশ, ২০০৭ সালে তা কমে ১৬ দশমিক ছয় শতাংশে দাঁড়ায়।

No comments

Powered by Blogger.