কানাডীয়রা মার্কিনদের চেয়ে বেশি দিন বাঁচেন: গবেষণা

যুক্তরাষ্ট্রের চেয়ে কানাডার অধিবাসীরা গড়ে তিন বছর বেশি বাঁচেন। এ দুই দেশের মধ্যে কানাডার লোকজনের গড় স্বাস্থ্যও অনেক ভালো। সামগ্রিক দিক দিয়ে কানাডার চেয়ে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য পরিষেবা নিম্নমানের হওয়ায় এমনটা ঘটছে। গবেষণা প্রতিষ্ঠান বায়োমেড সেন্ট্রালের স্বাস্থ্য সাময়িকী পপুলেশন হেলথ মেট্রিকসের এক গবেষণা প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।
২০০২ থেকে ২০০৩ সাল পর্যন্ত মোট আট হাজার ৬৮৮ জন কানাডীয় ও মার্কিন নাগরিকের টেলিফোন সাক্ষাত্কার নিয়ে ওই প্রতিবেদন তৈরি করা হয়। এতে বলা হয়, কানাডীয়রা যেখানে ৭৯ দশমিক ৭ বছর বেঁচে থাকার আশা করতে পারেন, সেখানে মার্কিনরা ৭৭ দশমিক ২ বছর বাঁচার আশা করেন। ১৯ বছর বয়সী একজন কানাডীয় তরুণ আরও ৫২ বছর সুস্বাস্থ্য ধরে রাখার আশা করতে পারেন। অন্য দিকে ওই একই বয়সের মার্কিন তরুণ আর মাত্র ৪৯ দশমিক ৩ বছর সুস্বাস্থ্য ধরে রাখার আশা করতে পারেন।
গবেষক ডেভিড ফেনি বলেছেন, কানাডা ও যুক্তরাষ্ট্রে অভিন্ন সীমান্তরেখা থাকা ও জীবনযাপনের মান কাছাকাছি হওয়া সত্ত্বেও মার্কিনদের চেয়ে কানাডীয়দের গড় আয়ু বেশি। যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবার তুলনামূলক ঘাটতি ও দারিদ্র্যের আধিক্যের কারণে এ ধরনের পার্থক্য দেখা যাচ্ছে। কানাডার প্রায় সবাই সরকারের কাছ থেকে অভিন্ন ধরনের উন্নত স্বাস্থ্যসেবা পায়। কিন্তু যুক্তরাষ্ট্রে নিজ নিজ আয় ও অর্থনৈতিক অবস্থানের ধরন অনুযায়ী স্বাস্থ্যসেবা পাওয়া যায়।

No comments

Powered by Blogger.