নেপালকে মাওবাদীদের সঙ্গে সমঝোতার পরামর্শ দিলেন মনমোহন

নেপালের চলমান রাজনৈতিক সংকট সমাধানে মাওবাদীদের সঙ্গে সমঝোতায় আসার জন্য দেশটির প্রধানমন্ত্রী মাধব কুমার নেপালকে পরামর্শ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। গতকাল বৃহস্পতিবার ভুটানের রাজধানী থিম্পুতে সার্ক শীর্ষ সম্মেলনের ফাঁকে অনুষ্ঠিত এক দ্বিপক্ষীয় বৈঠকে মনমোহন সিং মাধব কুমারকে এ পরামর্শ দেন।
নেপালি প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা রাজন ভট্টরাই জানিয়েছেন, সংকট সমাধান এবং শান্তিপ্রক্রিয়া এগিয়ে নিতে মাওবাদীদের সঙ্গে নিয়ে কাজ করার জন্য সৌহার্দ্যপূর্ণ পদক্ষেপ নিতে মাধব কুমারকে পরামর্শ দিয়েছেন মনহোমন।
মাধব কুমারের প্রেস সচিব বিষ্ণু রিজাল জানান, মনমোহনকে প্রধানমন্ত্রী জানিয়েছেন, শান্তিপ্রক্রিয়া শেষ করতে এবং রাজনৈতিক দলগুলোর সহযোগিতার মাধ্যমে নতুন সংবিধান প্রণয়নের ব্যাপারে তিনি অঙ্গীকারবদ্ধ।
নেপালি প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন প্রতিকূলতার মধ্যে শান্তিপ্রক্রিয়া এগিয়ে যাচ্ছে এবং শান্তিপ্রক্রিয়া শেষ করা ও নতুন সংবিধান প্রণয়নের কোনো বিকল্প নেই।
থিম্পুর একটি অবকাশ যাপন কেন্দ্রে দুই নেতার বৈঠক প্রায় ৪০ মিনিট স্থায়ী হয়। এ সময় তাঁরা দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন

No comments

Powered by Blogger.