টি-টোয়েন্টি দলে ফিরবেন না টেন্ডুলকার

আগামী মাসে তিনি সাঁইত্রিশে পা দিচ্ছেন। অথচ যে খেলাটায় তারুণ্যের অধিকার ঘোষিত উচ্চ রবে, সেই টোয়েন্টি টোয়েন্টি ক্রিকেটের চার ম্যাচে তাঁর ১৭৬ রান। গড় ৫৮.৬৬! গত সোমবার ৪৮ বলে তাঁর অপরাজিত ৭১ রানের ইনিংসই হারিয়ে দিয়েছে কলকাতা নাইট রাইডার্সকে। আর চলমান আইপিএলের এই ম্যাচের পরই অনেকে বলতে শুরু করেছেন, ভারতের শিরোপা পুনরুদ্ধারের জন্যই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপটা খেলা উচিত শচীন টেন্ডুলকারের। কিন্তু ভারতীয় ব্যাটিং গ্রেট জানিয়ে দিলেন বিশ্বকাপে তিনি খেলছেন না।
আগের দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপও খেলেননি টেন্ডুলকার। তরুণদের দলে সুযোগ করে দিতেই স্বেচ্ছায় টি-টোয়েন্টি বিশ্বকাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু তৃতীয় আইপিএলে এবার তাঁর যে ফর্ম তাতে, দলের স্বার্থেই টেন্ডুলকারের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা উচিত বলে মনে করেন ভারতের সাবেক ক্রিকেটাররা। ‘তার যে ফর্ম এবং ফিটনেস তাতে সে যদি (টি-টোয়েন্টি দলে) ফিরে আসতে চায় তবে সেটা দারুণ হবে’—বলেছেন সাবেক ক্রিকেটার আব্বাস আলী বেগ।
টেন্ডুলকারের ছেলেবেলা থেকেই তাঁর ব্যাটিংয়ের ভক্ত যিনি, সেই সুনীল গাভাস্কারও চান সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুক টেন্ডুলকার, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে তার খেলা উচিত।’ ভারতের আরেক সাবেক ওপেনার নভজ্যোত্ সিং সিধুও জাতীয় টি-টোয়েন্টি দলে দেখতে চান টেন্ডুলকারকে, ‘আমার মনে হয় তার বর্তমান ফর্মটা নির্বাচকেরা বিবেচনা করবে। আইপিএলে যেভাবে ব্যাটিং করছে তাতে ওর দাবিটা জোরালো হয়ে উঠেছে।’
কিন্তু সমর্থকদের হতাশ করে মুম্বাই ইন্ডিয়ানসের অধিনায়ক জানিয়ে দিলেন আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে না খেলার সিদ্ধান্ত বদলাবেন না। টেন্ডুলকারের এই অনড় চরিত্র অবশ্য জানাই। গত বছরও দক্ষিণ আফ্রিকায় আইপিএল চলার সময় নির্বাচক যশপাল শর্মা সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ জানিয়েছিলেন। রাজি হননি টেন্ডুলকার।

No comments

Powered by Blogger.