নাইজেরিয়ায় নতুন মন্ত্রিসভার ২৫ সদস্যের নামের তালিকা চূড়ান্ত

নাইজেরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট গুডলাক জনাথন নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে তাঁর পছন্দের ২৫ জনের নামের একটি তালিকা চূড়ান্ত করেছেন। তাঁদের মন্ত্রিত্ব অনুমোদনের জন্য তালিকাটি ইতিমধ্যে তিনি সিনেটে পাঠিয়েছেন। গত সপ্তাহে ৪২ সদস্যবিশিষ্ট মন্ত্রিসভার সব সদস্যকে বরখাস্ত করেন জনাথন।
মন্ত্রিসভায় নতুন সদস্যদের বিষয়ে সরকারের কোনো দায়িত্বশীল কর্মকর্তা মুখ না খুললেও সংবাদমাধ্যমগুলো বলছে, গতকাল বুধবারই সিনেট থেকে আনুষ্ঠানিকভাবে তাঁদের নাম ঘোষণা করার কথা।
নাইজেরিয়ার প্রেসিডেন্ট উমারু য়ার আদুয়া অসুস্থ হয়ে চিকিৎসার জন্য সৌদি আরব গেলে ভাইস প্রেসিডেন্ট গুডলাক জনাথন ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন। সম্প্রতি অসুস্থ প্রেসিডেন্ট দেশে ফিরলেও জনাথন প্রেসিডেন্টের পদ থেকে সরে দাঁড়াননি।
সম্প্রতি সাম্প্রদায়িক দাঙ্গায় নাইজেরিয়ায় কয়েক শ লোক নিহত হয়। দেশের রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে জনাথন প্রেসিডেন্ট উমারুর নিয়োগকৃত সব মন্ত্রীকে বরখাস্ত করে নিজের অনুগত নেতাদের সেখানে স্থলাভিষিক্ত করার উদ্যোগ নেন।
বিশ্লেষকেরা বলেছেন, জনাথন নিজের অবস্থান পাকাপোক্ত করার জন্য অনুগত নেতাদের মন্ত্রী বানাচ্ছেন। সিনেটে পাঠানো তালিকায় নতুন মন্ত্রী হিসেবে যে ২৫ জনের নাম প্রস্তাব করা হয়েছে, তাঁদের মধ্যে সদ্য বরখাস্ত হওয়া সাতজনের নামও রয়েছে।

No comments

Powered by Blogger.