ক্যারিবীয় অঞ্চলে পোশাক শিল্পে বিনিয়োগের আহ্বান

বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে চায় ক্যারিবীয় রাষ্ট্র ত্রিনিদাদ ও টোবাগো। একই সঙ্গে বাংলাদেশের শিল্প উদ্যোক্তাদের ওই রাষ্ট্রে তৈরি পোশাকশিল্প স্থাপন করে সেখান থেকে শুল্কমুক্ত রপ্তানি সুবিধা নেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা সফররত নয়াদিল্লির ত্রিনিদাদ ও টোবাগোর রাষ্ট্রদূত পন্ডিত মনিইদো পারসাদ।
গত মঙ্গলবার ঢাকায় ত্রিনিদাদ ও টোবাগো বাণিজ্য কেন্দ্রের উদ্যোগে আয়োজিত এক নৈশভোজ সভায় তিনি এসব কথা বলেন। তিনি তাঁর দেশে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার বিষয়ে সরকারের সঙ্গে আলোচনা করবেন বলেও জানান।
রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ অনুষ্ঠানে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান মো. সাহাবউল্লাহ প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন এফবিসিসিআইয়ের সহসভাপতি আবু আলম চৌধুরী।
আরও বক্তব্য দেন ঢাকায় ত্রিনিদাদ ও টোবাগো বাণিজ্য কেন্দ্রের সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা এইচ এম হাকিম আলী, বিকেএমইএর সাবেক সহসভাপতি মো. হাতেম প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে মো. সাহাবউল্লাহ বলেন, ত্রিনিদাদ ও টোবাগোতে বাংলাদেশি পণ্যের বাজার বাড়ানোর সুযোগ রয়েছে। এ জন্য ইতিমধ্যে বাংলাদেশি পণ্যের একটি প্রদর্শন কেন্দ্র স্থাপন করা হয়েছে। একজন অনারারি কনসুলার নিয়োগ দেওয়া হয়েছে।
পন্ডিত মনিইদো পারসাদ বলেন, ত্রিনিদাদ ও টোবাগোর জনসংখ্যা ঢাকা শহরের চেয়ে কম। তারপর এখানে প্রচুর ব্যবসার সুযোগ রয়েছে। এখানে অনেক বড় বড় কোম্পানি অফিস স্থাপন করে ব্যবসা চালাচ্ছে। বাংলাদেশি শিল্প উদ্যোক্তারা চাইলে তৈরি পোশাক কারখানা স্থাপন করে লাতিন আমেরিকার বাজারে শুল্কমুক্ত রপ্তানি সুবিধা নিতে পারেন।
মনিইদো আরও জানান, বাংলাদেশি কোনো উদ্যোক্তা ত্রিনিদাদ ও টোবাগোতে তৈরি পোশাক কারখানা স্থাপন করতে চাইলে তাঁকে কারখানার জন্য পাঁচ একর ও বাড়ির জন্য এক একর জমি দেওয়া হবে। এ ছাড়া শ্রমিক নিয়ে যাওয়ার সুযোগও পাওয়া যাবে।

No comments

Powered by Blogger.