আইনে পরিণত হলো যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা সংস্কার বিল

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত মঙ্গলবার রাতে স্বাস্থ্যসেবা খাত সংস্কার বিলে সই করেছেন। এর মাধ্যমে বিলটি আইনে পরিণত হয়েছে। এই আইন করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন ওবামা। এখন তাঁর নাম ফ্রাংকলিন ডি রুজভেল্ট ও লিন্ডন জনসনের মতো সফল সমাজ সংস্কারক প্রেসিডেন্টদের সঙ্গে উচ্চারিত হবে।
ওবামার নির্বাচনী প্রচারের সময় অন্যতম প্রতিশ্রুতি ছিল এই আইন প্রণয়ন করা। মঙ্গলবার আইনটি প্রণয়ন করার পর সেই প্রতিশ্রুতি পূরণ করলেন তিনি। হোয়াইট হাউসে বিলে সই করা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ওবামা বলেন, ‘প্রায় এক শতাব্দীর প্রচেষ্টা, এক বছরের দীর্ঘ বিতর্ক, ভোটগ্রহণ—সবকিছুর পর আজ যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যবীমা খাতের সংস্কার আইনে পরিণত হয়েছে।’
ওবামা বলেন, ‘যে বিলটিতে আমি সই করছি, তা অনেকগুলো সংস্কার নিয়ে আসবে। এর জন্য মার্কিন জনগণ সংগ্রাম করেছে, অপেক্ষায় থেকেছে। এই আইনে প্রতিটি মার্কিন নাগরিকের জন্য কিছু মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হয়েছে।’
এদিকে রিপাবলিকানরা এই আইনের কঠোর বিরোধিতা করেছেন। তাঁরা এই বিরোধিতা অব্যাহত রাখার ঘোষণাও দিয়েছেন। ওবামা বিলটিতে সই করার পরপরই যুক্তরাষ্ট্রের ১৩টি অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল এই আইনের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া শুরু করেছেন। তাঁদের বক্তব্য, কেন্দ্রীয় সরকারের চাপিয়ে দেওয়া এই সংস্কার কর্মসূচি অসাংবিধানিক।
স্বাস্থ্যসেবা খাতের এই সংস্কার নিয়ে যুক্তরাষ্ট্র বিভক্ত হয়ে আছে। ওবামাকে এখন সংস্কারের পক্ষে জনগণকে বোঝাতে হবে এবং এক করতে হবে। এ জন্য আজ বৃহস্পতিবার তাঁর আইওয়া অঙ্গরাজ্য সফরের কথা। সেখানে তিনি স্থানীয় ব্যক্তিদের বোঝাবেন যে কীভাবে নতুন আইন স্বাস্থ্যসেবা খাতের ব্যয় কমিয়ে আনবে এবং এতে জনগণ কী ধরনের উপকার পাবে।
রিপাবলিকান পার্টির শীর্ষস্থানীয় নেতারা সতর্ক করেছেন, ডেমোক্র্যাটরা এই বিল অুনমোদন করায় নভেম্বরের নির্বাচনে জনগণ তাঁদের প্রত্যাখ্যান করবে। রিপাবলিকান-দলীয় সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী সিনেটর জন ম্যাককেইন বলেছেন, ডেমোক্র্যাটরা এই বিল অনুমোদন করায় বছরের বাকি সময়ে রিপাবলিকানরা তাঁদের আর কোনো সহযোগিতা করবেন না।
গত রোববার রাতে ২১৯-২১২ ভোটে মার্কিন প্রতিনিধি পরিষদে অনুমোদন পায় স্বাস্থ্যসেবা সংস্কার বিল। গত ডিসেম্বরে মার্কিন সিনেট এটি অনুমোদন করে।

No comments

Powered by Blogger.