নিরাপত্তার জন্য ২০ কোটি ডলারের তহবিল গঠনের প্রস্তাব

যুক্তরাষ্ট্রের যেসব শহরে ৯/১১ হামলার সঙ্গে জড়িত সন্দেহভাজন সন্ত্রাসীদের বিচার কার্যক্রম পরিচালিত হবে, সেসব শহরের নিরাপত্তা বিধানের জন্য ২০ কোটি ডলারের একটি তহবিল গঠনের প্রস্তাব দিয়েছে ওবামা প্রশাসন।
এই তহবিল পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট কংগ্রেসের একজন সদস্য বলেছেন, আজ সোমবার প্রেসিডেন্ট বারাক ওবামা যে বাজেট ঘোষণা করবেন, তাতে এই তহবিল অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে এই তহবিলের ব্যাপারে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। আর এ কারণেই তিনি তাঁর নাম প্রকাশ করছেন না। খবর পিটিআইর।
ওবামা প্রশাসন গত বছর গুয়ানতানামো কারাগার বন্ধ করে নিউইয়র্কের ম্যানহাটনের আদালতে ৯/১১ হামলার আত্মস্বীকৃত পরিকল্পনাকারী খালিদ শেখ মোহাম্মদসহ আরও চারজন সন্দেহভাজন সন্ত্রাসীর বিচার করার ঘোষণা দেয়। গ্রাউন্ড জিরোর কাছে অবস্থিত এই আদালত। এ কারণে যুক্তরাষ্ট্রজুড়ে বিশেষ করে নিউইয়র্কে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বিরোধী শিবির রিপাবলিকানদের পাশাপাশি ৯/১১ সন্ত্রাসী হামলায় বেঁচে যাওয়া লোকজন ও নিহত ব্যক্তিদের আত্মীয়স্বজন বলেছেন, গ্রাউন্ড জিরোর কাছে সন্ত্রাসীদের বিচার করা উচিত হবে না। তাঁরা বলেন, সন্ত্রাসীদের নিউইয়র্কে বিচার করা হলে ওয়াল স্ট্রিটের পার্শ্ববর্তী এলাকায় নিরাপত্তা হুমকি দেখা দেবে। তা ছাড়া নাগরিক জীবনের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হবে।
ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির ভেতর ও বাইরে এবং নিউইয়র্কবাসীর আপত্তির মুখে হোয়াইট হাউস অবশেষে নিউইয়র্কে সন্ত্রাসীদের বিচার না করার সিদ্ধান্ত নিয়েছে ওবামা প্রশাসন। তবে কর্মকর্তারা বলেছেন, বিচারের স্থান পরিবর্তন হলেও খালিদ মোহাম্মদসহ অন্য সন্ত্রাসীদের ফেডারেল কোর্টেই বিচার করা হবে।
নিউইয়র্কের বদলে বিচারের বিকল্প স্থান হিসেবে ভার্জিনিয়ার উত্তরাঞ্চলীয় শহর আলেক্সান্দ্রিয়ার কথা চিন্তাভাবনা করছেন কর্মকর্তারা। ২০০৬ সালে সেখানে ৯/১১ হামলার আত্মস্বীকৃত সহায়তাকারী জাকারিয়া মুসাবির বিচার হয়।
নিউইয়র্কের মেয়র মাইকেল ব্লুমবার্গ বলেছেন, গুয়ানতানামো কারাগার থেকে সন্ত্রাসীদের যুক্তরাষ্ট্রে এনে বিচার করা হলে নিরাপত্তা বাবদ প্রথম বছরেই ২১ কোটি ৬০ লাখ ডলার খরচ হবে।

No comments

Powered by Blogger.