এডিবি দেশের সেরা পাঁচটি প্রকল্প দলকে পুরস্কার দিল

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশে ২০০৯ সালে দক্ষতার সঙ্গে সম্পন্ন হয়েছে এমন পাঁচটি প্রকল্প বাস্তবায়নকারী দলকে পুরস্কৃত করেছে।
এডিবি ২০০১ সালে সেরা প্রকল্প স্বীকৃতি কর্মসূচি হাতে নেয়। এ সংস্থার অর্থায়নে চলমান প্রকল্পগুলো বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষতা বাড়ানোর অংশ হিসেবে এ কর্মসূচি পরিচালিত হয়।
গতকাল রোববার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশে দক্ষতার সঙ্গে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে এডিবি পুরস্কার দেওয়ার যে উদ্যোগ নিয়েছে সেটির প্রতিফলন ঘটেছে। সে অনুযায়ীই ২০০৯ সালে বাংলাদেশের সঙ্গে এডিবি ১২০ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছে। আর এ বছরে বাংলাদেশের জন্য এডিবির কাছ থেকে উন্নয়ন সহায়তা বাবদ ছাড় হয়েছে ১১০ কোটি ডলার, যা এ যাবত্ সর্বোচ্চ।
এবারে এডিবি প্রকল্প বাস্তবায়নে সেরা যে পাঁচটি দলকে পুরস্কৃত করেছে তাদের প্রকল্পগুলো হচ্ছে—নগর সুশাসন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প, উত্তর-পশ্চিম শস্য বহুমুখীকরণ প্রকল্প, মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মানোন্নয়ন প্রকল্প, দুর্যোগজনিত ক্ষয়ক্ষতিতে জরুরি পুনর্বাসন প্রকল্প এবং গ্যাস সঞ্চালন ও উন্নয়ন প্রকল্প।
ঢাকায় এডিবির কার্যালয়ে এ পুরস্কার দেওয়া হয়। বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর পল জে হেইটেনস সেরা প্রকল্প দলগুলোর হাতে পুরস্কার তুলে দেন। এ সময় ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বাংলাদেশে এডিবির অর্থায়নে পরিচালিত বিভিন্ন প্রকল্পের পরিচালক ও বিজয়ী প্রকল্পগুলোর প্রতিনিধিরা এবং এডিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পল জে হেইটেনস বলেন, প্রকল্প বাস্তবায়ন কার্যক্রমে দক্ষতা, ক্রয়ের ক্ষেত্রে স্বচ্ছতা, নারীর ক্ষমতায়নসহ অন্যান্য প্রয়োজনীয় মাপকাঠির স্বীকৃতিস্বরূপ সেরা প্রকল্প দলগুলোকে পুরস্কার দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.